• কেমন চলছে উত্তরের যানবাহন? খোঁজ নিতে শিলিগুড়িতে বৈঠকে বসছে পরিবহণ দফতর ২৯ মে ২০২৩ ১৬:১৪
    আনন্দবাজার | ২৯ মে ২০২৩
  • প্রায়শই অভিযোগ ওঠে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলারগুলির পরিবহণের ক্ষেত্রে যতটা নজরদারি করে রাজ্য সরকার। উত্তরবঙ্গের ক্ষেত্রে ততটা যত্নশীল নয় রাজ্য। এ বার সেই অভিযোগের সুরাহা করতে উত্তরবঙ্গের পরিবহণ পরিষেবা খতিয়ে দেখতে বৈঠকে বসছে পরিবহণ দফতর।

    আগামী মঙ্গলবার শিলিগুড়িতে উত্তরবঙ্গের সেই বৈঠকে থাকছেন মন্ত্রী এবং দফতরের শীর্ষ আধিকারিকরা। বৈঠকে থাকবেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল, পরিবহণ সচিব সৌমিত্র মোহন-সহ উচ্চপদস্থ কর্তারা। বৈঠকে উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কালিংম্পং জেলার পরিবহণ দফতরের আধিকারিকদের। কলকাতা থেকে পরিবহণ দফতরের শীর্ষ আধিকারিকরা ইতিমধ্যে শিলিগুড়ি গিয়ে বৈঠকের প্রস্তুতিও শুরু করে দিয়েছেন।

    পরিবহণ দফতর সূত্রে খবর, এই বৈঠকে মূলত ১৩টি বিষয় নিয়ে আলোচনা হবে। রাজস্ব আদায়, যানবাহনের ফিটনেস সার্টিফিকেট, লরিতে ওভারলোডিং, রেজিস্ট্রেশন অফ ই-ভিকেলস, লাইসেন্সের পুর্ননবীকরণ, ভিএলটিডি পরিকাঠামো, সিএনজি নিয়ে প্রস্তুতি, অডিট, পথ নিরাপত্তা, আন্তর্জাতিক চেক পয়েন্ট-সহ বিবিধ বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হবে। পরিবহণ দফতরের এক কর্তার কথায়, ‘‘এই বৈঠককে উত্তরবঙ্গের পরিবহণ ব্যবস্থা নিয়ে পর্যালোচনা বৈঠকও বলা যেতে পারে। পরিবহণ দফতর দক্ষিণবঙ্গের পাশাপাশি, উত্তরবঙ্গের পরিষেবা নিয়েও বিশেষ ভাবে নজরদারি করছে। তাই সেই নজরদারিতে যাতে কোনও খামতি না থেকে যায়, সেই বিষয়ে উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সচেতন করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।’’

  • Link to this news (আনন্দবাজার)