• ‘‌বোমা–কার্তুজ বের করছে কে?’‌, পরোক্ষে বিজেপির দিকে প্রশ্ন ছুঁড়লেন ফিরহাদ‌
    হিন্দুস্তান টাইমস | ২৯ মে ২০২৩
  • পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে রাজ্যের নানা প্রান্ত থেকে বোমা উদ্ধার হচ্ছে। তার উপর এগরা, বজবজ, দুবরাজপুর, ইংরেজবাজার এবং ভাঙড়ে বোমা বিস্ফোরণ হয়েছে। তা নিয়ে রাজ্য–রাজনীতিতে আলোড়ন পড়ে গিয়েছে। বিজেপি এখন সবকিছু নিয়ে তৃণমূল কংগ্রেসকে দায়ী করেছে। এই আবহে এবার নতুন তত্ত্ব সামনে নিয়ে এলেন মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। আর তাতে রীতিমতো আলোড়ন পড়ে গিয়েছে। ঘুরিয়ে বিজেপিকে দায়ী করেছেন রাজ্যের মন্ত্রী। তাই এবার বিজেপিও পাল্টা প্রতিক্রিয়া দিয়েছে।

    ঠিক কী বলেছেন ফিরহাদ?‌ একদিকে বোমা উদ্ধার, শুটআউট এবং বিস্ফোরণ নিয়ে পরোক্ষে বিজেপিকে দায়ী করেছেন মেয়র ফিরহাদ হাকিম। আজ, সোমবার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বোমা ফাটালেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। এই ইস্যুতে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন,‘‌বোমার মশলা আসছে কোথা থেকে? গান অ্যান্ড শেল ফ্যাক্টরি থেকে বোমা–কার্তুজ বের করছে কে? কে ষড়যন্ত্র করছে? গরিব মানুষদের ধরে লাভ হবে না। মূল ষড়যন্ত্রকারীকে ধরতে হবে।’‌ সুতরাং এই সংস্থা কেন্দ্রীয় সরকারের হওয়ায় দায় তিনি সেদিকেই ঠেলেছেন। যা শুনে তেলেবেগুনে জ্বলছেন বিজেপির নেতারা। পাল্টা তাঁরা প্রতিক্রিয়াও দিচ্ছেন।

    এদিকে বোমা ও বিস্ফোরক উদ্ধার হয়েই চলেছে। সব থেকে বেশি বোমা উদ্ধার হচ্ছে বীরভূম থেকে। অনুব্রত মণ্ডল এখন জেলে থাকায় তাঁকে দায়ী করা যাচ্ছে না। সম্প্রতি মল্লারপুর থানার যবনী গ্রামের একটি পরিত্যক্ত বাড়ি থেকে অন্তত ২০টি বোমা উদ্ধার হয়েছে। এছাড়া রামপুরহাট, দুবরাজপুর–সহ নানা জায়গা থেকে বোমা উদ্ধার হচ্ছে। পুলিশ সূত্রে খবর, যেসব জায়গা থেকে বোমা উদ্ধার হচ্ছে সেখানে তদন্ত করাও হচ্ছে। কেউ জড়িত থাকলে তাকে গ্রেফতার পর্যন্ত করা হচ্ছে। বম্ব স্কোয়াড ডেকে সেই বোমা নিষ্ক্রিয় করা হচ্ছে। এতগুলি বোমা এল কে বা কারা রেখেছিল? খতিয়ে দেখা হচ্ছে। আর গরমে বোমা ফেটে যাচ্ছে বলে বৈজ্ঞানিক তত্ত্ব দিয়েছেন সৌগত রায়।

    বিজেপির ঠিক কী প্রতিক্রিয়া?‌ এই প্রসঙ্গ টেনেই বিজেপির সর্বভারতীয় সহ–সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষ তৃণমূল কংগ্রেসের বর্ষীয়ান সাংসদকে আক্রমণ করেছেন। তিনি পাল্টা বলেন, ‘‌উনি আগে খোঁজ নিন ওনার পার্টিটা আছে কিনা। ওনার সরকারের কী অবস্থা। বিধায়করা মন্ত্রীরা সব মুখ খুলছে। এটা ওনার পুরনো অভ্যাস। একটা ঘোঁট পাকিয়ে দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করা। নেতা মন্ত্রীরা জেলে। নেতাদের ডাকাডাকি চলছে। চাকরি দিতে পারছে না। দুর্নীতিতে ডুবে আছে। আর নজর ঘোরাতে চারিদিকে বোমা বিস্ফোরণ করা হচ্ছে। এটা আসলে চক্রান্ত। পার্টির লোকেরা যুক্ত। বোমার আওয়াজ করে ভয় দেখিয়ে সবাইকে বিভ্রান্ত করার চেষ্টা চলছে। সৌগত রায় বড় বিজ্ঞানী। তাঁর ৭৫ বছর বয়স। ওনাকে জিজ্ঞাসা করুন, উনি কোনও দিন দেখেছেন, গরমে বোমা ফেটে যায়?‌’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)