• অপরাধ প্রমাণিত না হওয়া পর্যন্ত অভিযুক্ত নির্দোষ: কলকাতা হাইকোর্ট
    হিন্দুস্তান টাইমস | ২৯ মে ২০২৩
  • ‘মানুষের স্বাধীনতা হল খুবই পবিত্র। সভ্য সমাজে স্বাধীনতা একজন মানুষের কাছে অমূল্য।’ একটি আর্থিক কেলেঙ্কারির মামলায় এমনই মন্তব্য করেছে কলকাতা হাইকোর্ট। এই মামলায় অভিযুক্ত এক মহিলাকে জামিন দিতে গিয়ে মানুষের স্বাধীনতার ওপরেই জোর দিয়েছে বিচারপতি আইপি মুখোপাধ্যায় ও বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চ। এরপরেই অভিযুক্তকে জামিন দেয় হাইকোর্ট।

    মামলার বয়ান অনুযায়ী, আর্থিক কেলেঙ্কারিরতে অভিযুক্ত এই মহিলা কলকাতা হাইকোর্টে জামিনের আবেদন জানিয়েছিলেন। সেই মামলায় গত ১০ জানুয়ারি হাইকোর্ট ওই মহিলাকে জামিন দেয়। তবে সেই জামিনের বিরোধিতা করে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয় রাজ্য সরকার। এরপর গত ৩ মার্চ সুপ্রিম কোর্ট মহিলার জামিনের নির্দেশ খারিজ করে। সেই সঙ্গে মামলাটি পুনরায় কলকাতা হাইকোর্টে পাঠিয়ে দেয় এবং নতুন করে মামলার শুনানি করে তিন মাসের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছিল সুপ্রিম কোর্ট। সেই সংক্রান্ত মামলা চলছিল বিচারপতি আইপি মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। বিচারপতি দ্বয়ের ডিভিশন বেঞ্চ সেই সংক্রান্ত মামলার শুনানিতে মানব স্বাধীনতার উপরেই জোর দেয়। ডিভিশন বেঞ্চ জানায়, ‘সভ্য সমাজে প্রতিটি মানুষের কাছে স্বাধীনতা সবচেয়ে মূল্যবান।’ যদিও শেষমেষ হাইকোর্ট ওই মহিলারকে জামিন দিয়েছে। সেইসঙ্গে বেশ কিছু শর্ত বেধে দিয়েছে। শর্ত হিসেবে মামলার শুনানির সময় মহিলাকে উপস্থিত থাকতে হবে এবং তিনি কলকাতা ছেড়ে যেতে পারবেন না। এছাড়া, পাসপোর্টও জমা দিতে বলা হয়েছে ওই মহিলাকে।

    সুপ্রিম কোর্টের একটি নির্দেশ উল্লেখ করে হাইকোর্ট বলেছে, একজন অভিযুক্ত দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত তাকে নির্দোষ হিসেবেই দেখা হয়। অর্থনৈতিক অপরাধের কমিশনও অভিযুক্তকে জামিনের অধিকার থেকে বঞ্চিত করেনি। হাইকোর্ট জামিনের আবেদন বিবেচনা করার সময় জানায়, অভিযুক্তদের অপরাধ প্রমাণিত হলে তবেই তাকে দোষী হিসেবে গণ্য করা হয়। আর দোষী প্রমাণিত হলেই অপরাধীকে শাস্তি ভোগ করতে হবে।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)