• দাম নিয়ন্ত্রণ থেকে ২০০০ টাকা বাতিল, সরকারের ৯ বছরে খোলাখুলি নির্মলা
    হিন্দুস্তান টাইমস | ২৯ মে ২০২৩
  • মূল্যবৃদ্ধি নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোমবার তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার দাম নিয়ন্ত্রণ করছে। মূল্যবৃদ্ধির ক্ষেত্রে যে লাগাম সেটা কিছুতেই আলগা করা হবে না। সেই সঙ্গে ২০০০ টাকার নোট বাতিলের গোটা বিষয়টিই রিজার্ভ ব্যাঙ্কের ব্যাপার। এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের কোনও ব্যাপার নেই বলেও উল্লেখ করেছেন তিনি।

    মোদী সরকারের নবম বছর পূর্তি উপলক্ষ্যে মুম্বইতে সাংবাদিক বৈঠক করেন নির্মলা সীতারমন। তিনি বলেন, এখন খুচরো মূল্যবৃদ্ধি কমে দাঁড়িয়েছে ৪.৮ শতাংশ। আমরা মূল্যবৃ্দ্ধি রুখতে সব সময় নজর রাখছি। আমরা খাদ্যশস্য, সবজি, ফল সব কিছুরই দাম নিয়ন্ত্রণ করছি। কোথাও যদি বিশেষ ক্ষেত্রে সরকারের হস্তক্ষেপ করার প্রয়োজন হয় তবে সেখানে সরকার হাত দেয়। যেমন সম্প্রতি গমের দাম বাড়ছিল, তখন সরকার জানিয়ে দিয়েছিল দাম নিয়ন্ত্রণের জন্য় আরও গম বাজারে আনা হবে।

    এদিকে ২০০০ টাকার নোট বাতিল নিয়ে গোটা দেশজুড়ে নানা চর্চা চলছে। এনিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সাফ কথা, এটা আরবিআই দেখে। তিনি বলেন, প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম ভালো করেই জানেন মুদ্রা নিয়ে সিদ্ধান্ত নেয় আরবিআই। তাছাড়া ওই মুদ্রার মেয়াদও ফুরিয়ে গিয়েছিল।

    এদিকে তাঁকে প্রশ্ন করা হয়েছিল কৃষকদের আয় দ্বিগুণ করার ব্যাপারে মোদী সরকার প্রতিশ্রুতি দিয়েছিল। সেটার এখন কী হল? কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, আমরা কৃষকদের প্রতি বছর ৬০০০ টাকা করে দিচ্ছি। আমরা নিশ্চিত করেছি যে চাষের উৎপাদন খরচ যাতে না বাড়ে সেকারণে সার বীজের দাম নিয়ন্ত্রণ করা হবে। তিনি জানিয়েছেন, ভারতীয় কৃষকরা এখন তাঁদের উৎপাদিত সম্পদকে বিদেশেও রফতানি করতে পারছেন।

    এদিকে মোদী সরকারের ৯ বছরের সাফল্য প্রসঙ্গে তিনি বলেন, তিনটে বছর কোভিডে নষ্ট হয়ে গেল। আমরা কাজ করার জন্য় ৬ বছর সময় পেয়েছি। সেবা, সুশাসন ও গরিব কল্যাণের উপর জোর দেওয়া হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)