• SBI vs LIC: কোন অ্যানুইটি ডিপোজিট স্কিমে টাকা রাখা উচিত?
    হিন্দুস্তান টাইমস | ২৯ মে ২০২৩
  • অবসরের পর মাসে মাসে হাতে টাকা পেতে চান অনেকেই। তাদের জন্য অ্যানুইটি স্কিমের বিকল্প রয়েছে। মাসে মাসে নিয়মিত অর্থ ছাড়াও কর ছাড়ের সুযোগ রয়েছে। অ্যানুইটি স্কিমে নির্দিষ্ট মেয়াদকালে মোটা টাকা জমা করতে হয় ও তারপর মাসে মাসে অর্থ পাওয়া যায় জীবিত থাকাকালীন। SBI Annuity Deposit Scheme এবং LIC annuity scheme-এর মধ্যে কোনটা ভালো সেটা বিচার করে দেখেছে আমাদের সঙ্গী সংগঠন মিন্ট। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে এই তুলনাটি করা হয়েছে তবে নিজে বিনিয়োগ করার আগে যাবতীয় নিয়ম কানুন দেখে নিতে ভুলবেন না। 

    এই স্কিমে মাসে মাসে মূলধনের একাংশ রিফান্ড পাওয়া যায় সুদের সঙ্গে। MyFundBazaar-এর সিইও বিনীত খান্দারে জানিয়েছেন যে গ্রাহকরা মোটা টাকা এসবিআই অ্যানুইটি স্কিমে জমা রেখে মাসে মাসে সুদ ও মূলধন, দুটিই ফেরত পেতে পারেন। অধিকাংশ অন্যান্য স্কিমে শুধু সুদটাই পাওয়া যায় মাসে মাসে ও মেয়াদকালের শেষে একলপ্তে মূলধনটি মেলে। 

    SBI Annuity Deposit Scheme-এর মেয়াদ দশ বছর। এরপর টাকা পাওয়া যাবে পাঁচ বছর। অন্যদিকে LIC স্কিমে যতদিন গ্রাহক জীবিত থাকবেন ততদিন টাকা পাবেন। Fisdom-এর হেড অফ রিসার্ট নীরব কারকেরার অনুযায়ী, LIC-র স্কিমটি পেনশন গ্রাহকদের জন্য ভালো। সারা জীবনের জন্য টাকা পাওয়া আপনার নিশ্চিত।  তবে কতটা রিটার্ন পাওয়া যায়, সেই হিসেবে বিচার করলে SBI অ্যানুইটি ভালো, বিশেষত যারা এটিকে আয়ের প্রাথমিক সোর্স হিসেবে ব্যবহার করবেন না। 

     এসবিআই অ্যানুইটি স্কিমে ৩,৫,৭ ও ১০ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। এসবিআই এফডি-তে যে রেট, সেটাই পাবেন এই স্কিমে। বর্তমানে ৩-৭.১০ শতাংশ হারে সুদ পেতে পারেন, মেয়াদকাল অনুযায়ী। বয়স্করা ৫০ বেসিস পয়েন্ট বেশি পাবেন। 

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)