• নতুন সংসদ ভবন উদ্বোধন নিয়ে কড়া টুইট মহুয়ার, 'গণতন্ত্রকে বাঁচান'
    হিন্দুস্তান টাইমস | ২৯ মে ২০২৩
  • সংসদের নয়া ভবনের উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে এবার তীব্র কটাক্ষ তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থান ভোটমুখী এই তিনরাজ্যের কথাও তুলে আনলেন তিনি।

    টুইটারে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সেঙ্গল প্রতিস্থাপনের ছবি সামনে এনেছেন। জওহরলাল নেহেরুর A Tryst with Destiny বক্তব্য থেকে তিনি একটি লাইন তুলে ধরেছেন। নেহেরুর কথাকে উল্লেখ করে তিনি লিখেছেন, মুক্ত ভারতের এই অট্টালিকায় তার সমস্ত সন্তানরা যেন থাকতে পারেন। এরপরই মহুয়া লিখেছেন এখন রাজা দৃষ্টিভঙ্গিকে সংকীর্ণ করে দিয়েছেন। একটা সংকীর্ণ দেওয়াল তৈরি করে দিয়েছেন। এরপরই তিনি লিখেছেন, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থান। এবার আপনাদের পালা। এই ধর্মান্ধ মানুষগুলোকে তাদের রাস্তা দেখান। আমাদের গণতন্ত্র বাঁচাতে এগিয়ে আসুন। লিখেছেন মহুয়া।

     

    প্রায় ২০টি রাজনৈতিক দল এবার নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেছে। আর সবথেকে বড় কথা হল রাষ্ট্রপতি এই ভবন উদ্বোধন করেননি। এনিয়ে দেশজুড়ে সমালোচনার ঝড়। একাধিক রাজনৈতিক দল কার্যত মোদীকে একহাত নিয়েছে।এমনকী এই অনুষ্ঠানকে রাজ্যভিষেকের সঙ্গেও তুলনা করেছেন কেউ কেউ। তার মধ্যেই নতুন মাত্রা যোগ করল মহুয়া মৈত্রের টুইট।

    এদিকে এই সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে একটি সেঙ্গলকে স্থাপন করা হয় সংসদে। স্পিকারের আসনের কাছেই থাকবে এই সেঙ্গলটি। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু এই সেঙ্গলটা প্রথম স্বাধীনতা দিবসে গ্রহণ করেছিলেন। সেই সেঙ্গলই এবার তুলে নিলেন মোদী।

    প্রায় ৬৪,৫০০ বর্গকিমি এলাকা জুড়ে তৈরি হয়েছে এই পার্লামেন্ট। প্রায় ৫০০০ শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এই সংসদ ভবন। বহু অপূর্ব চিত্রকলা রয়েছে এই সংসদ ভবনে। বহু পাথরের মূর্তি, ধাতব মুরাল রয়েছে এখানে। সেই সংসদ ভবনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)