• Trinamool Congress : তৃণমূল বিধায়কের হাইকোর্ট-ধাক্কা! জেলবন্দি জীবনের কার্যালয় ভাঙার নির্দেশ আদালতের
    এই সময় | ৩০ মে ২০২৩
  • দীর্ঘ জেরার পর বড়ঞার তৃণমূল বিধায়ককে জীবনকৃষ্ণ সাহাকে গ্রেফতার করে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে দাবি করা হয়, সরাসরি নিয়োগ দুর্নীতিতে যুক্ত জীবন। গ্রেফতারির পর ফের ধাক্কার মুখে পড়তে হল বড়ঞার তৃণমূল বিধায়ককে।

    জীবনের গ্রেফতারির পর বেআইনিভাবে গড়ে ওঠা পার্টি অফিস তথা বিধায়ক কার্যালয় এবার রাজ্য পূর্ত দফতেরর কোপের মুখে। সরকারি জমি দখল করে গজিয়ে ওঠা নির্মাণ ভেঙে ফেলায় পূর্ত দফতরের কোনও বাধা নেই। সোমবার এই এই নির্দেশ দিয়েছেন বিচারপতি বিবেক চৌধুরীর ডিভিশন বেঞ্চ।

    স্থানীয় সূত্রে খবর, মুর্শিদাবাদের বড়ঞা ব্লকের আফ্রিকা মোড় সংলগ্ন এলাকায় ২০২১ সালো গজিয়ে উঠেছিল এই পার্টি অফিস। জীবন বিধায়ক হওয়ার পর সরকারি জমি দখল করে তৈরি হয় এই পার্টি অফিস, স্থানীয়দের এমনটাই অভিযোগ। এই ভবনটি বিধায়ক কার্যালয় তথা তৃণমূল ভবন নামেই পরিচিত ছিল।

    তবে ভবনটি নির্মাণ হওয়ার পরেই স্থানীয় এক বাসিন্দা এই নিয়ে আদালতে মামলা দায়ের করেন। তাঁর দাবি ছিল, সরকারি জমির উপর এই ভবনটি নির্মাণ করা হয়েছিল। তিনি হাইকোর্টের দ্বারস্থ হন। গত বছর ডিসেম্বরে কলকাতা হাইকোর্টের বিচারপতি শুভ্রা ঘোষের নির্দেশ মতোই ভবনটি ভাঙার প্রস্তুতি শুরু হয়। তবে এই ভবনটি ভাঙতে গিয়ে স্থানীয় প্রশাসন ও পুলিশকে বাধার মুখে পড়তে হয়।

    এই ঘটনার পর সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় স্থানীয়দের একাংশ। সেই মামলাতেই এদিন বিচারপতি চৌধুরীর ডিভিশন বেঞ্চ সেখানকার অন্য কয়েকটি প্লটের বিতর্কিত নির্মাণ ভাঙার ক্ষেত্রে স্থগিতাদেশ দিলে জীবনের পার্টি অফিস ভাঙার বিষয়ে সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখে।

    উল্লেখ্য, নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তৃণমূল বিধায়ক এখন জেলবন্দি। তাঁকে বৃহস্পতিবার আলিপুর আদালতে পেশ করা হয়। কাকতালীয়ভাবে সেদিন ছিল জামাইষষ্ঠী। বিধায়কের জন্য তাঁর বাড়ি থেকে সুস্বাদু খাবার ও ফল নিয়ে আসা হলেও তাঁকে সেই খাবার গ্রহণে অনুমতি দেওয়া হয়নি।

    বৃহস্পতিবার আদালতে পেশের পর জীবনকৃষ্ণকে ফের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়। ১৭ এপ্রিল প্রায় ৬৫ ঘণ্টা তল্লাশি চালিয়ে তৃণমূল বিধায়ককে গ্রেফতার করে সিবিআই। বিধায়কের বাড়ি থেকে প্রচুর পরিমাণ নতি উদ্ধার হয়েছিল বলে কেন্দ্রীয় সংস্থা সূত্রে খবর। সেই নথি থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে বলেও সিবিআই সূত্রে দাবি করা হয়ছে। আগামী দিনে এই মামলা কোন দিকে যায় সেটাই এখন দেখার।
  • Link to this news (এই সময়)