• Eid ul Adha 2023: হজ যাত্রা শেষে কেন আসে কোরবানির ইদ? কবে পালিত হবে এই উৎসব?
    এই সময় | ৩০ মে ২০২৩
  • খুশির ইদ বা ইদ উল ফিতরের পর শুরু হয়েছিল পবিত্র হজযাত্রা। যা এখন প্রায় শেষের মুখে। তীর্থযাত্রা সেরে ঘরে ফেরার প্রস্তুতি নিচ্ছেন ইসলাম ধর্মবলম্বীরা। পাশাপাশি, শুরু হয়েছে আরেকটি উৎসবের প্রস্তুতি। আসছে কোরবানির ইদ। যাকে নিয়ে উৎসাহের অন্ত নেই বিশ্বের তামাম মুসলিম সম্প্রদায়ের।

    ইসলামীয় ক্যালেন্ডার অনুযায়ী, বছরের নবম মাস হল রমজান। এই মাসে কঠোর কৃচ্ছসাধন করেন ধর্মপ্রাণ মুসলিমরা। একমাসের সেই কৃচ্ছসাধনের পর আসে খুশির ইদ। অন্যদিকে ক্যালেন্ডার অনুযায়ী, বছরের ১২ তম মাস হল দিহু-অল-হিজ্জা। এই মাসের দশম দিনে পালন করা হয় কোরবানির ইদ। এই উৎসবের অপর নাম ইদ-উল-আজহা বা বকরি ইদ। উল্লেখ্য, প্রতি বছর পবিত্র হজ যাত্রার পরই আসে কোরবানির ইদ। তীর্থযাত্রা সেরে ঘরে ফিরে এসে প্রায় চারদিন ব্যাপী এই উৎসবে মেতে ওঠেন ধর্মপ্রাণ মুসলিমরা। কোরবানির ইদের সঙ্গে জড়িয়ে রয়েছে এক অদ্ভূত ইতিহাস। ইসলাম ধর্মগ্রন্থ অনুযায়ী, একদিন স্বপ্নে আল্লাহর দেখা পান পয়গম্বর ইব্রাহিম। আল্লাহ তাঁকে আনুগত্যের পরীক্ষা দিতে বলেন। সঙ্গে সঙ্গেই তাতে রাজি হয়ে যান তিনি।

    এর পর আনুগত্য় প্রমাণ করতে ইব্রাহিমকে নিজের সন্তান কোরবান করার নির্দেশ দেন আল্লাহ। পরের দিন বিষয়টি নিয়ে ছেলে ইসমাইলের সঙ্গে আলোচনা করেন তিনি। শুধু তাই নয়, আল্লাহর নির্দেশ মতো বিপদ সংকুল পথে পাড়ি দেন দু’জনে।

    রাস্তায় বহু বাধার সম্মুখীন হন পয়গম্বর ইব্রাহিম ও ইসমাইল। তবে সব বাধা পেরিয়ে শেষ পর্যন্ত নির্ধারিত জায়গায় পৌঁছন তাঁরা। সেখানে পৌঁছেই সন্তানকে কোরবান করতে উদ্যত হন তিনি।

    পয়গম্বরের এহেন আনুগত্য দেখে মুগ্ধ হন আল্লাহ। সন্তানকে কোরবান হতে দেননি তিনি। তার জায়গায় আবির্ভূত হয় একটি ভেড়া। সেটাকেই কোরবান করেন পয়গম্বর। এই ঘটনাকে মনে রেখেই বিশ্বের তামাম মুসলিমরা পালন করে কোরবানির ইদ। একে আত্মত্যাগের উৎসব বলেও উল্লেখ করা হয়। চলতি বছরে কবে পালিত হবে কোরবানির ইদ? ইতিমধ্যেই জানা গিয়েছে সেই দিনক্ষণ। ২৯ জুন অর্থাৎ বৃহস্পতিবার ভারতে শুরু হবে এই উৎসব। যা চলবে ৩০ তারিখ সন্ধ্যা পর্যন্ত। কোরবানির ইদ উপল্যক্ষে ইতিমধ্যেই ছুটি ঘোষণা করেছে নরেন্দ্র মোদী সরকার।

    বকরি ইদের দিন পশু কোরবান করার প্রথা রয়েছে। মূলত ভেড়া বা পাঁঠা কোরবান করা হয়। কোরবানির মাংস তিন ভাগ করার নিয়ম রয়েছে। মাত্র একভাগই গ্রহণ করতে পারেন ধর্মপ্রাণ মুসলিমরা।
  • Link to this news (এই সময়)