• Venice Canal: রাতারাতি ঘন সবুজ ভেনিসের খাল, কোথায় গায়েব স্বচ্ছ স্ফটিক জল?
    এই সময় | ৩০ মে ২০২৩
  • রাতারাতি রং বদল। স্বচ্ছ স্ফটিকের বদলে খালের জল গিয়েছে কচি কলাপাতার মতো সবুজ। যা দেখে রীতিমতো হতবাক ভেনিসবাসী। কী ভাবে চোখের নিমেষে বদলে গেলে খালের জলের রং? নেপথ্যে রয়েছে কোন রহস্য? তা জানতে তদন্তে নেমেছে ইটালি প্রশাসন।

    রবিবার রিয়াল্টো সেতুর কাছে ভেনিসের প্রধান খালের জল পুরোপুরি সবুজ হয়ে যায়। ক্যানেল দিয়ে ঘন সবুজ জল বইছে দেখে রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন এলাকাবাসী। খবর দেওয়া হয় পুলিশ ও দমকলে। খবর পেয়ে রবিবারই ঘটনাস্থলে যান স্থানীয় পরিবেশরক্ষাকারী সংস্থার কর্তা-ব্যক্তিরা। ভেনিসের খাল থেকে জলের নমুনা সংগ্রহ করেন তাঁরা। এই জল বিষাক্ত কিনা, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। পরীক্ষার রিপোর্ট এলে জলের রংবদলের কারণ জানা যাবে বলে জানিয়েছেন তাঁরা।

    প্রসঙ্গত, এই ঘটনায় নড়েচড়ে বসেছে ভেনিস প্রশাসন। স্থানীয় Ansa সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই ইস্যুতে বৈঠক বসছেন প্রশাসনেক শীর্ষ আধিকারিকরা। সেখানে পুলিশ, ফরেন্সিক ও জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সংক্রান্ত বিষয়ে গবেষণার সঙ্গে যুক্ত ব্যক্তিদের ডাকা হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, সম্প্রতি রোমের ট্রেভি ফোয়ার জল কালো হয়ে গিয়েছিল। তদন্তে জানা যায়, এই ঘটনার নেপথ্যে রয়েছে পরিবেশ কর্মীদের হাত। জীবাস্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে ইটালি জুড়ে আন্দোলন চালাচ্ছেন তাঁরা। সচেতনতা প্রচার করতে ফোয়ারার স্তম্ভে উদ্ভিজ্জ গোত্রের রং লাগিয়ে দেন পরিবেশকর্মীরা। এর জেরেই ফোয়ারার জলের রং কালো দেখিয়েছিল।

    ভেনিসের ঘটনায় এখনও পর্যন্ত কোনও পরিবেশ কর্মী বা কোনও সংগঠনের তরফে কোনও কিছু দাবি করা হয়নি। রিয়াল্টো সেতুর কাছে খালের জল সবুজ হওয়ার পিছনে তাঁদের হাত থাকতে পারে বলেও অনুমান করা হচ্ছে।

    ভেনিসের এই খালের ভুবন জোড়া খ্যাতি রয়েছে। এখানেই সারা বছরে চলে ছোট ছোট নৌকা। স্থানীয় ভাষায় যাকে বলা হয় ‘গন্ডোলা’। পর্যটনের সেরা আকর্ষণ হল ভেনিসের খালে ‘গন্ডোলা’-য় ভ্রমণ। বহু চলচ্চিত্রে শ্যুটিং হয়েছে এই রিয়াল্টো সেতুতে।

    চলতি বছরের ফেব্রুয়ারিতে খবরের শিরোনামে চলে আসে ভেনিস। বৃষ্টি না হওয়ায় শুনিয়ে কাঠ হয়ে যায় ইটালির এই বন্দর শহরের খাল। ফলে ইতিউতি কাদায় আটকে গিয়েছিল গন্ডোলা। ওই সময় তাপমাত্রার পারদ নামতে থাকায়, পাল্লা দিয়ে নামতে থাকে খালের জলস্তর।

    সেবার ভেনিসের খাল শুকিয়ে যাওয়ায় বিপাকে পড়েন গন্ডোলা ব্যবসায়ীরা। এবারও খালের জলের রং বদলে যাওয়ায় গন্ডোলা চালানো বন্ধ রেখেছে স্থানীয় প্রশাসন। যার জেরে মাথায় হাত ব্যবসায়ীদের।
  • Link to this news (এই সময়)