• শাল-পিয়ালের জঙ্গল কি আরও একবার অশান্ত? রাজেশ সহ ৯ কুড়মি নেতার গ্রেফতারিতে ক্ষোভের আগুন জঙ্গলমহলে
    এই সময় | ৩০ মে ২০২৩
  • অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয় এবং রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদার গাড়িতে হামলায় ঘটনায় রাজেশ মাহাতো সহ ৯ জন কুড়মি নেতার গ্রেফতারি নিয়ে ক্ষোভে ফুঁসছে জঙ্গলমহল। সোমবার ঘটনায় সিআইডি তদন্তের আর্জি খারিজ করে দেয় ঝাড়গ্রাম আদালত। একইসঙ্গে আদালত কুড়মি নেতাদের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে। এই ঘটনাতে কুড়মিদের ক্ষোভের আগুনে ঘৃতাহুতি।

    প্রথম থেকে কুড়মি সমাজ দাবি করে আসছিল, এই ঘটনার সঙ্গে তারা কোনও ভাবে যুক্ত নয়। প্রকৃত দোষীকে খুঁজতে কোনও উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গড়া হোক। কিন্তু তারপরেও রাজ্য পুলিশ পরেরদিনই কুড়মি আন্দোলনের অন্যতম মুখ রাজেশ মাহাতো সহ আদিবাসী নেগাচারি কুড়মি সমাজের রাজ্য সভাপতি অনুপ মাহাতো সহ ৯ জন কুড়মি নেতাকে গ্রেফতার করে।

    আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা অজিত মাহাতো এই ঘটনায় ক্ষোভ উগরে জানান , ''আমাদের কোনও দাবিই মানা হচ্ছে না। আমরা প্রথম থেকে বলে আসছি এই হামলার ঘটনার সঙ্গে আমাদের সম্প্রদায়ের কেউ যুক্ত নন। উচ্চ পর্যায়ের তদন্ত করে আসল দোষীদের চিহ্নিত করা হোক। কিন্তু তারপরেও কোনও তদন্ত না করেই রাজেশ মাহাতো সহ ৯ জনকে গ্রেফতারির তীব্র নিন্দা করছি। একদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন কুড়মিরা কিছু করেনি, তারপরই কুড়মিদের গ্রেফতার করা হল। এ ঘটনায় আদিবাসী কুড়মি সমাজ তীব্র ধিক্কার জানাচ্ছে।''

    একইসঙ্গে কুড়মি সমাজের প্রতিনিধি হিসেবে আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা অজিত মাহাতো শীঘ্রই সরকারের এই পদক্ষেপের নিন্দায় বিশাল জনসভার আয়োজন করতে চলেছে কুড়মি সমাজ। চার রাজ্যের কুড়মি জনজাতির বাসিন্দারা তীব্র প্রতিবাদ কর্মসূচি গড়ে তুলতে চলেছেন। উপজাতি স্বীকৃতির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছেন কুড়মিরা। এই নিয়ে সরকারি বঞ্চনার দাবি তুলেছিলেন তাঁরা। সেই আন্দোলনের সঙ্গে এবার যুক্ত হল এই ঘটনা।

    কুড়মি সমাজের প্রতি সমর্থন জানিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এর আগে সরকারের বিরুদ্ধে সুর চড়ান। পেশায় শিক্ষক কুড়মি সমাজের রাজ্য সম্পাদক তথা আন্দোলনের অন্যতম মুখ রাজেশ মাহাতো পশ্চিম মেদিনীপুর জেলার খড়্গপুরের বনপুরা হাইস্কুল থেকে রাতারাতি বদলি করে দেওয়া হয় কোচবিহারে। সরকারের সেই পদক্ষেপকে প্রতিহিংসামূলক আচরণ বলে ব্যাখা করেন তিনি।
  • Link to this news (এই সময়)