• এক ধাক্কায় বাড়ছে মেট্রোর স্মার্ট কার্ডের খরচ, জুড়ছে বাড়তি সুবিধাও
    এই সময় | ৩০ মে ২০২৩
  • পয়লা জুন থকে বাড়তে চলেছে কলকাতা মেট্রোয় যাতায়াকে খরচ। কারণ, বাড়তে চলেছে মেট্রোর স্মার্টকার্ডের খরচ। এক লাফে ৩০ টাকা দাম বাড়ছে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডের। কলকাতা মেট্রোর সমস্ত লাইনেই আগামী বৃহস্পতিবার থেকেই লাগু হচ্ছে মেট্রোয় স্মার্ট কার্ডের নয়া দাম।

    এতদিন মেট্রোয় স্মার্টকার্ডের দাম পড়ত ১২০ টাকা। পয়লা জুন থেকে মেট্রোয় স্মার্ট কার্ড মিলবে ১৫০ টাকায়। তবে মেট্রো কর্তৃপক্ষের দাবি অনুযায়ী, স্মার্ট কার্ডের দাম বাড়ার সঙ্গে সঙ্গে এতে বাড়ছে যাত্রীদের জন্যে সুবিধাও। নয়া স্মার্ট কার্ড ডিপোজিট মানি ৮০ টাকা, যা আগেও তাই ছিল। কিন্তু মেট্রোর দেওয়া বিজপ্তি অনুসারে বাড়ছে স্মার্ট কার্ডের ব্যবহার মূল্য। অর্থাৎ একজন ব্যক্তি ১৫০ টাকা দিয়ে স্মার্ট কার্ড আগের হারে ৪৪ টাকা রাইড ভ্যালু পাওয়ার বদলে নয়া হারে ৭৭টাকা পাবেন। অর্থাৎ অতিরিক্ত ৩০ টাকা দিয়ে ৩৩ টাকা রাইড ভ্যালু বেশি পাবেন মেট্রো যাত্রীরা।

    তবে মেট্রোর স্মার্ট কার্ডের এই দাম শুধুমাত্র নতুন করে যেসব যাত্রী স্মার্ট কার্ড কিনবেন, তাদের জন্যই প্রযোজ্য। পুরনো স্মার্ট কার্ডের রিচার্জ খরচ একই থাকছেন বলে জানিয়েছেন মেট্রো রেলওয়ে মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। একইসঙ্গে তিনি জানিয়েছেন, এই নয়া ব্যবস্থায় খুচরোর সমস্যা কমবে। যাতে আদতে যাত্রীদেরই সুবিধা হবে এবং মেট্রোর টিকিট কাউন্টারে খুচরোর জন্য দীর্ঘক্ষণ দাঁড়ানোরও আর সমস্যা থাকবে না। অতএব মেট্রোর দাবি অনুসারে আখেরে সব দিকে লাভ হবে যাত্রীদেরই। অতএব আগামী মাসের পয়লা থেকে যেসব যাত্রী মেট্রোর স্মার্ট কার্ড কিনবেন তাদের অতিরিক্ত মূল্য দিতে হলেও পাবেন অতিরিক্ত সুবিধাও।

    তবে দামের পরিবর্তন শুধু স্মার্ট কার্ডেই হচ্ছে। যাত্রী বিভ্রান্তি কমাতে ইতিমধ্যেই মেট্রোর স্টেশনে স্টেশনে নয়া দাম নিয়ে ঘোষণা শুরু হয়ে গিয়েছে। টিকিট কাউন্টারের ডিসপ্লে বোর্ডেও বিষয়টি জানানো হচ্ছে।
  • Link to this news (এই সময়)