• 'প্রার্থী নির্বাচনে ভুল-ত্রুটি ছিল…', বাইরনকে 'বিশ্বাসঘাতক' বলেও দাবি কৌস্তভের
    এই সময় | ৩০ মে ২০২৩
  • গোড়াতেই গলদ! সাগরদিঘি উপনির্বাচনে কি প্রার্থী বাছাইয়ে ভুল হয়েছিল? বাইরন বিশ্বাসকে প্রার্থী না করলেই হতো, তাহলে আজকের দিনটা দেখতে হতো না? এরকম কথাই কানাঘুষো ঘুরে বেড়াচ্ছে প্রদেশ কংগ্রেসের অভ্যন্তরে। কংগ্রেস নেতা তথা বিশিষ্ট আইনজীবী কৌস্তভ বাগচীর কথায়, "প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে আমাদের কিছু ভুল ত্রুটি আছে, সেটা আমাদের সংশোধন করে নিতে হবে।"

    শিবির বদলেই এদিন বাইরন জানান, টিকিটের জন্য নির্বাচনের আগে তৃণমূলের দরজার সামনেও হত্তে দিয়েছিলেন। তৃণমূল থেকে সবুজ সিগন্যাল না মেলায় তখন কংগ্রেসের টিকিট পেয়ে লড়াই করেন তিনি। এটাকে নির্ভেজাল 'বিশ্বাসঘাতকতা' বলেই ব্যাখ্যা করছে কংগ্রেস। সেই কথা উঠে এসেছে প্রদেশ সভাপতি অধীর চৌধুরীর মুখেও।

    কংগ্রেস নেতা কৌস্তভ বাগচী এদিন বলেন, "মানুষকে বিশ্বাস করাটা অপরাধ নয়, মানুষের বিশ্বাস ভঙ্গ করলে সেটাই অপরাধ।" সেক্ষেত্রে বিশ্বাসঘাতকতা যে তৃণমূলের তরফেও হয়েছে সেরকমটাই মনে করছে কংগ্রেস। একদিকে, যখন দিল্লিতে মোদী সরকার বিরোধী জোটে তৃণমূল রাহুল গান্ধীর সঙ্গে একই সারিতে দাঁড়াচ্ছে, সেখানে বঙ্গে দল ভাঙানোটা বিশ্বাসঘাতকতা বলেই মনে করছে শতাব্দী প্রাচীন দল।

    বিষয়টি নিয়ে কৌস্তভের বক্তব্য, "তৃণমূলের যে তৃণমূলেই আছে, তাঁদের স্বভাব চরিত্র একবিন্দু পরিবর্তন হয়নি। একদিকে তাঁরা বিরোধী জোটের কথা বলছে, আরেকদিকে কংগ্রেসকে ভাঙাবে। তৃণমূলের যে মৌলিক স্বভাব, সেটা অপরিবর্তিত আছে। সেটা আবার প্রমাণিত।" একই সুরে কথা বলেছেন প্রদেশ সভাপতি অধীর চৌধুরীও।

    সাগরদিঘির উপ নির্বাচনে হারটা মেনে নিতে পারেনি তৃণমূল কংগ্রেস, সে কারণে ছলে বলে এবং কৌশলে বাইরনকে দলে টেনে নিল তৃণমূল, এমনটাই ব্যাখ্যা দেন বহরমপুরের সাংসদ। দীর্ঘদিন ধরেই বাইরনকে দলে টানার জন্য তৃণমূল অনেক ছক কষে বলে উঠে আসে প্রদেশ কংগ্রেস সভাপতির কথায়।

    তবে, রাজ্যে কংগ্রেসের সঙ্গে বিরোধী জোট করে সোমবারের ঘটনায় দায় এড়াতে পারছে না সিপিএমও। শুরু থেকেই আসনটি কংগ্রেসের জন্য ছেড়ে দিয়েছিল বামেরা। নির্বাচন প্রক্রিয়ায় প্রচার পর্বে অংশগ্রহণ ছাড়া আর কোনও দায়িত্ব ছিল না বামেদের। বিষয়টি আদতে জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলেই জানান সিপিএম নেতা তথা বিশিষ্ট আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য।

    Kunal Ghosh Video: 'বিধানসভা যাওয়ার পথে ওকে গ্রেফতার করা হোক', দাবি কুণালের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য এই সময় ডিজিটালকে বলেন, "এর বিরুদ্ধে জনরোষ তৈরি হবে। মানুষ যাঁরা লড়াই করে তৃণমূলের বিরুদ্ধে ভোট দিয়েছিলেন হারানোর জন্য, সেই মানুষ বাইরনকে স্বস্তিতে থাকতে দেবে না।" তবে এই ঘটনায় কংগ্রেস ও বাম জোটের উপর প্রভাব পড়বে না বলে তিনি মনে করছেন।
  • Link to this news (এই সময়)