• মা আশা কর্মী, উচ্চমাধ্যমিকে ৪৫০ পেয়ে স্কুলের সেরা হয়ে দেখাল পিতৃহীনা লিসা
    এই সময় | ৩০ মে ২০২৩
  • বছর দুয়েক হল বাবা গত হয়েছেন। আশা কর্মীর কাজ নিয়ে সংসারের হাল ধরেন মা। নিজের পড়াশোনার হাল ধরে হাওড়া জেলার আমতার লিসা দাস। ভালো পড়াশোনা করে বড় হয়ে মায়ের পাশে দাঁড়াতেই হবে, অঙ্গীকার করেছিল সে। তার ফল মিলল উচ্চমাধ্যমিক পরীক্ষায়। পরিবারে দিন আনতে পান্তা ফুরায়। অভাব অনটনকে সঙ্গে নিয়ে জীবনের লক্ষ্যে এগিয়ে চলা। আর নিত্যদিনের সেই অভাব অনটনকে সঙ্গে নিয়েই জীবনের অন্যতম বড় পরীক্ষা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তাক লাগানো ফল করল হাওড়া গ্রামীণ জেলার আমতা ১ নং ব্লকের সোনামুই গ্রামের বাসিন্দা লিসা দাস।

    লিসা এবার আমতার সোনামুই কাদম্বিনী বালিকা বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। পরীক্ষায় এবার ৪৫০ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে। লিসার প্রাপ্ত নম্বর বাংলা- ৮৭, ইংরাজী- ৯২, শিক্ষা বিজ্ঞান- ৯২, ভুগোল-৮৮, সংস্কৃত- ৯০, পরিবেশ বিজ্ঞান- ৮৮।

    আমতা সোনামুই কাদম্বিনী বালিকা বিদ্যালয় সূত্রে খবর, লিসার এবারে উচ্চ মাধ্যমিকে বিদ্যালয়ের সর্ব্বোচ্চ নম্বর পেয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে আচমকাই লিসাদের পরিবারে বিপদ নেমে আসে। ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে লিসার বাবার মৃত্যু হয়।

    আর তারপর থেকেই আশা কর্মীর কাজ করে কোনওরকমে সংসার চালান লিসার মা শর্মিলা দাস। মেয়ের পড়াশুনার যাতে কোনওরকম ব্যাঘাত না হয় সবসময় সেই চেষ্টা করতে থাকেন তিনি। মায়ের মুখে হাসি ফুটিয়ে জীবনের অন্যতম বড় পরীক্ষায় পাশ করল লিসা।

    লিসার বক্তব্য, প্রতিদিন বাড়িতে নিয়ম করে পড়াশুনা করার পাশাপাশি বিদ্যালয়ের শিক্ষিকারা তাকে সবসময় সাহায্য করতেন। আগামী দিনে নার্সিং নিয়ে পড়তে চান বলে জানান লিসা। ইতিমধ্যে সেই নিযে প্রস্তুতি শুরুও করে দিয়েছে বলে জানায় লিসা। আগামী দিনে সে যাতে ভালো নার্স হতে পারে তার জন্য সবরকম প্রস্তুতি নিতে শুরু করেছে লিসা।

    WB HS Results 2023 : ক্যান্সারের থাবা পারেনি দমাতে, উচ্চমাধ্যমিকে বাজিমাৎ তিয়াসার অন্যদিকে, লিসার সাফল্যে খুশি সোনামুই কাদম্বিনী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বন্দনা পাঁজা। তিনি জানান মেধাবী এই ছা্ত্রীর সাফল্যে আমরাও ভীষনভাবে গর্বিত। গত ২৪ মে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করে সংসদ। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য আনুষ্ঠানিক ভাবে সাংবাদিক সম্মেলনে মেধাতালিকা প্রকাশ করেন ১২টা নাগাদ। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষাও এগিয়ে আনা হয়েছে। এ বছর উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের পর পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে আগামী বছরের পরীক্ষা সূচি জানানো হয়। ২০২৪ সালে ১৬ ফেব্রুয়ারি থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে। পরীক্ষা চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।
  • Link to this news (এই সময়)