• ভারতের হয়ে খেলা ধোনির শেষ ম্যাচে বাধ সেধেছিল বৃষ্টি, আইপিএলের ফাইনালও সেই কারণেই কি পিছল?
    আনন্দবাজার | ৩০ মে ২০২৩
  • মহেন্দ্র সিংহ ধোনি ভারতের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন ২০১৯ সালে। এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে হেরে বিদায় নিয়েছিল ভারত। সেটাই ছিল ধোনির শেষ আন্তর্জাতিক ম্যাচ। যে ম্যাচের প্রথম দিনে বৃষ্টি হয়েছিল। পুরো ম্যাচ খেলা সম্ভব হয়নি। দ্বিতীয় দিন হয়েছিল সেই ম্যাচ। আইপিএলের ফাইনাল বৃষ্টির জন্য খেলা হয়নি রবিবার। সোমবার হবে সেই ম্যাচ।

    ধোনি অবসর নেবেন কি না তা জানাননি। এটাই তাঁর শেষ আইপিএল কি না জিজ্ঞেস করায় ধোনি বলেছিলেন, “আমি জানি না পরের বছর ফিরব কি না। এখনও সিদ্ধান্ত নেওয়ার জন্য ৮ থেকে ৯ মাস সময় আছে। তা হলে এখন থেকে কেন চিন্তা বাড়াব?” ধোনি অবসরের কথা না বললেও অনেকেই মনে করছেন এটাই হয়তো তাঁর শেষ আইপিএল। হাঁটুতে চোট রয়েছে ধোনির। সে ভাবে ব্যাট করতে পারছেন না। এমন অবস্থায় আরও একটি আইপিএল খেলা তাঁর পক্ষে সম্ভব কি না তা নিয়ে সন্দেহ রয়েছে।

    আন্তর্জাতিক মঞ্চে ধোনির শেষ ম্যাচ ছিল নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। বিশ্বকাপের সেমিফাইনালে সে বার প্রথমে ব্যাট করেছিলেন কিউইরা। ২৩৯ রান তুলেছিলেন তাঁরা। জবাবে ভারত শেষ হয়ে যায় ২২১ রানে। ধোনি রান আউট হতেই ভারতের জয়ে আশা শেষ হয়ে গিয়েছিল। আইপিএলের ফাইনালে সোমবার ধোনি টস জিতে বল করার সিদ্ধান্ত নিলেন। ভারতের হয়ে খেলা শেষ ম্যাচের মতো এখানেও ধোনির দল পরে ব্যাট করবে।

    সোমবার চেন্নাই সুপার কিংস খেলবে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। আইপিএলের প্রথম ম্যাচেও এই দুই দল খেলেছিল। সেই দুই দলই এ বার মুখোমুখি ফাইনালে।

  • Link to this news (আনন্দবাজার)