• ধোনির অবসর? ধারাভাষ্যকারকে এক হাত নিলেন কপিল দেব ২৯ মে ২০২৩ ২০:০৩
    আনন্দবাজার | ৩০ মে ২০২৩
  • মহেন্দ্র সিংহ ধোনির অবসর নিয়ে এ বারের আইপিএলের শুরু থেকেই জল্পনা চলছে। অনেকেই মনে করছেন, সোমবারের ফাইনালই হয়তো শেষ। তার আগে যেখানেই ধোনি খেলতে গিয়েছেন, সেখানেই তাঁকে নিয়ে দেখা গিয়েছে উন্মাদনা। তবে এ সব দেখে বেশ বিরক্ত কপিল দেব। সঞ্চালক হর্ষ ভোগলে আগের ম্যাচে ধোনিকে অবসর প্রসঙ্গে প্রশ্ন করেছিলেন। ঘুরিয়ে তাঁকেই এক হাত নিলেন কপিল। তাঁর মতে, ধোনি তো আর সারাজীবন খেলবেন না। তাই একটা সময় তাঁর চলে যাওয়া দেখতেই হবে।

    গুজরাতকে হারানোর পরে ধোনিকে সঞ্চালক হর্ষ ভোগলে প্রশ্ন করেন, ‘‘এ বারই কি শেষ চেন্নাইয়ের জার্সিতে তোমাকে দেখা যাচ্ছে?’’ জবাব ধোনি হেসে বলেন, ‘‘প্রশ্নটা হওয়া উচিত আমাকে আর চেন্নাইয়ের মাঠে খেলতে দেখা যাবে কি না।’’ তখন হর্ষ হেসে সেই প্রশ্নই করেন ধোনিকে। জবাবে চেন্নাইয়ের অধিনায়ক জানান, ভবিষ্যৎ নিয়ে ভাবার এখনও অনেক সময় রয়েছে তাঁর কাছে। তিনি বলেন, ‘‘আমি জানি না পরের বছর ফিরব কি না। এখনও সিদ্ধান্ত নেওয়ার জন্য ৮ থেকে ৯ মাস সময় আছে। তা হলে এখন থেকে কেন চিন্তা বাড়াব?’’

    সেই প্রসঙ্গে এক সাক্ষাৎকারে কপিল বলেছেন, “গত ১৫ বছর ধরে আইপিএলে খেলছে ও। তা হলে এখন কেন ধোনিকে নিয়ে কথা বলা হচ্ছে? ও তো নিজের কাজটা করেছে। আর ওর থেকে কী পাওয়ার বাকি রয়েছে আমাদের? ও কি সারা জীবন ক্রিকেট খেলবে নাকি? সেটা কোনও দিনই সম্ভব নয়। বরং গত ১৫ বছর ধরে ও যা করেছে তার জন্য কৃতজ্ঞ থাকা উচিত।”

    কপিল আরও বলেছেন, “পরের বছর ধোনি খেলুক বা না খেলুক, চলে যাওয়ার আগে ও দুর্দান্ত খেলেছে। এ বার হয়তো বেশি রান করতে পারেনি। কিন্তু দলকে ফাইনালে তুলেছি। ক্রিকেটে একজন অধিনায়কের কতটা গুরুত্ব সেটা ওকে দেখেই বোঝা যায়।”

    গত সোমবার গুজরাত ম্যাচের পরে সেই সাক্ষাৎকারে ধোনি আরও জানান, যে হেতু তিনি এখন আইপিএল ছাড়া অন্য কিছু খেলেন না, সেই কারণে তাঁর প্রস্তুতির জন্য সময় বেশি লাগে। তিনি বলেন, ‘‘ডিসেম্বরে আবার ছোট নিলাম আছে। আমি সাধারণত জানুয়ারি মাস থেকে আমার প্রস্তুতি শুরু করি। এখন অন্য কোথাও খেলি না বলে সময় বেশি লাগে। সেই কারণে এখন এত কিছু ভাবতে চাইছি না।’’

  • Link to this news (আনন্দবাজার)