• দক্ষিণে ঊর্ধ্বমুখী পারদ, পশ্চিমের জেলায় তাপমাত্রা পৌঁছতে পারে ৪০ ডিগ্রির আশপাশে, বৃষ্টি কি হবে?
    আনন্দবাজার | ৩০ মে ২০২৩
  • মূল ভূখণ্ড থেকে এখনও অনেকটাই দূরে বর্ষা। আপাতত রাজ্যে স্বস্তি অধরা। বদলে বাড়তে চলেছে তাপমাত্রা। উত্তরের কয়েকটি জেলা ছাড়া বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। দক্ষিণের কিছু জেলাতে হতে পারে ছিটেফোঁটা বৃষ্টি। তবে গরম কমবে না। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আবার পৌঁছতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সোমবার এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

    আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, এই মুহূর্তে রাজ্যে একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যার অবস্থান ছত্তীসগঢ় সংলগ্ন এলাকায়। বাংলাদেশেও একটা ঘূর্ণাবর্ত রয়েছে। গুরুত্বপূর্ণ বিষয়, এখন উত্তর-পশ্চিম বায়ু ঢুকছে রাজ্যে। তা আর্দ্রতা সংগ্রহ করে গভীর সমুদ্রে যাচ্ছে। সেই কারণে দক্ষিণে আর্দ্রতা কমছে। ফলস্বরূপ আগামী ৫ দিনে দু’-একটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে খুব বেশি বৃষ্টির সম্ভাবনা নেই।

    পূর্বাভাস বলছে, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে। তবে মঙ্গলবার থেকে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা বেশ কিছুটা বাড়তে পারে।

    দক্ষিণবঙ্গের বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বড়সড় ঝড়বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার থেকে গরম এবং অস্বস্তি দুইই বাড়তে পারে। পরবর্তী ৪-৫ দিনে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে দিনের তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। পাল্লা দিয়ে বাড়তে পারে অস্বস্তি।

    কলকাতায় আগামী ৩ দিন আকাশ থাকতে পারে আংশিক মেঘলা। বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়তে পারে। বৃষ্টির সম্ভাবনা নেই। দিনের তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার আন্দামানের দিকে আরও কিছুটা অগ্রসর হবে বর্ষা। তবে মূল ভূখণ্ড থেকে এখনও অনেকটা দূরেই রয়েছে সে।

  • Link to this news (আনন্দবাজার)