• পয়লা জুন থেকে মেট্রোর স্মার্ট কার্ডে বড় বদল, জানুন খুঁটিনাটি
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ৩০ মে ২০২৩
  • পয়লা জুন, বৃহস্পতিবার থেকে স্মার্ট কার্ডের দাম বাড়াচ্ছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। খুচরোর অভাব এবং যাত্রীদের খুচরো দিতে না-পারার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানিয়েছেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। বর্তমানে মেট্রোর স্মার্ট কার্ডের ন্যূনতম ভাড়া ১২০ টাকা। সেটাই বাড়িয়ে ১৫০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    স্মার্ট কার্ডের সিকিউরিটি বাবদ জমা রাখা অর্থ অবশ্য বাড়ছে না। সেটা ৮০ টাকাই রাখা হচ্ছে। শুধু রাইডের মূল্য ৪০ টাকা থেকে বাড়িয়ে ৭০ টাকা করা হচ্ছে। যার ফলে, সবমিলিয়ে স্মার্ট কার্ডের মূল্য বেড়ে হচ্ছে ১৫০ টাকা। মেট্রো কর্তৃপক্ষ স্মার্ট কার্ডের রাই

    মেট্রো কর্তৃপক্ষ মেট্রো স্মার্ট কার্ডের এই রাইড ভ্যালুতে ১০% মূল্য যুক্ত করে দেয়। ফলে, ১লা জুন, ২০২৩ বা আগামী বৃহস্পতিবার থেকে যদি একজন মেট্রোযাত্রী স্মার্ট কার্ড কেনেন, তাঁকে দিতে হবে ১৫০ টাকা। তিনি রাইড ভ্যালু হিসেবে বর্তমানে ধার্য ৪৪ টাকার বদলে পাবেন ৭৭ টাকা। তবে, স্মার্ট কার্ডের রিচার্জের মান অপরিবর্তিত থাকবে বলেই মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে।

    স্মার্ট কার্ডের দাম বাড়ানো নিয়ে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন যে খুচরোর অভাব গোটা ভারতেরই এক বড় সমস্যা। আর, প্রতিদিন মেট্রোর কাউন্টারগুলো সেই সমস্যার মুখে পড়ছে। যার জেরে তাঁরা স্মার্ট কার্ডের দামবৃদ্ধির কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন। মেট্রো কর্তৃপক্ষের দাবি, তাঁদের এই সিদ্ধান্ত মেট্রো স্টেশনগুলোর বুকিং কাউন্টারগুলোতে নিত্যদিনের সমস্যার অবসান ঘটাবে।

    পাশাপাশি, মেট্রো যাত্রীরাও নতুন সিদ্ধান্তে উপকৃত হবেন। কারণ, এই মূল্যবৃদ্ধি করা হয়েছে শুধুমাত্র নতুন স্মার্ট কার্ডের জন্য। পুরনো কার্ডের জন্য নয়। একইসঙ্গে, স্মার্টকার্ডের মূল্যবৃদ্ধির ফলে মেট্রো রেলের আয়ও কিছুটা বাড়বে। শুধু, সিদ্ধান্ত নেওয়াই নয়। স্মার্ট কার্ডের মূল্যবৃদ্ধি সম্পর্কে ইতিমধ্যেই যাত্রীদের সচেতন করতে শুরু করে দিয়েছেন কলকাতা মেট্রো রেলের কর্মীরা। সমস্ত মেট্রো স্টেশনে ঘনঘন স্মার্ট কার্ডের নতুন দাম সম্পর্কে ঘোষণা করা হচ্ছে। শুধু তাই নয়, সমস্ত স্টেশনের মেট্রো বুকিং কাউন্টারের পাশেও বিজ্ঞপ্তি দিয়ে নতুন স্মার্ট কার্ডের দাম বৃদ্ধির কথা জানানো হয়েছে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)