• Explained: বাজারে এসেছে ৭৫ টাকার কয়েন, কেমন দেখতে, কী আছে তাতে?
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ৩০ মে ২০২৩
  • নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার (২৮ মে) ৭৫ টাকার একটি স্মারক মুদ্রা প্রকাশ করেছেন। বৃহস্পতিবার (২৫ মে) প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে প্রথমে মুদ্রা চালুর ঘোষণা করেছিল অর্থ মন্ত্রক। বলেছিল, ‘কেন্দ্রীয় সরকারের নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে ৭৫ টাকার মূল্যের মুদ্রা টাঁকশালে তৈরি করা হবে।’ ভারত ১৯৬০ সাল থেকে স্মারক মুদ্রা তৈরি করে আসছে। বিশিষ্ট ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে, সরকারি প্রকল্প সম্পর্কে সচেতনতা ছড়াতে বা গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনার স্মরণে এই সব মুদ্রা প্রকাশ করা হয়।

    নতুন ৭৫ টাকার স্মারক মুদ্রার বৈশিষ্ট্য কী?

    অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুসারে, সর্বশেষ ৭৫ টাকার কয়েনটি ৪৪ মিমি ব্যাস-সহ বৃত্তাকার। চতুর্মুখী এই মুদ্রা ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ দস্তার মিশ্রণে তৈরি। এই মুদ্রার মুখে অশোক স্তম্ভের ছবি, নীচে লেখা সত্যমেব জয়তে। বাম দিকে দেবনাগরীতে লেখা ‘ভারত’। ডানদিকে ইংরেজিতে লেখা ‘ইন্ডিয়া’। মুদ্রাটির অন্যদিকে নতুন সংসদ ভবনের ছবি। যার ওপরের অংশে দেবনাগরীতে লেখা আছে ‘সংসদ সংকুল’ শিলালিপি। আর নীচে ইংরেজিতে ‘সংসদ কমপ্লেক্স’ শব্দগুলো লেখা।

    কীভাবে একজন স্মারক মুদ্রা পেতে পারেন, আমরা কি সেগুলো ব্যয় করতে পারি?

    কেউ যদি স্মারক মুদ্রা পেতে চান, তাহলে তাঁকে সিকিউরিটিজ অফ প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (SPMCIL)-এর ওয়েবসাইটে যেতে হবে। এই ধরনের কয়েনগুলো মূলত সংগ্রহে রাখার জন্য। কারণ এগুলো আংশিকভাবে রূপা বা সোনার মতো মূল্যবান ধাতু দিয়ে তৈরি। যেমন সর্বশেষ স্মারক মুদ্রাতেই ৫০ শতাংশ রুপো আছে। আবার যেমন ২০১৮ সালে, সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীকে সম্মান জানাতে ১০০ টাকার একটি স্মারক মুদ্রা তৈরি করেছিল। এটি বর্তমানে SPMCIL-এর ওয়েবসাইটে ৫,৭১৭ টাকায় পাওয়া যাচ্ছে। এই মুদ্রাটিও ৫০ শতাংশ রুপো এবং অন্যান্য ধাতু মিশিয়ে তৈরি হয়েছে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)