• ?ইসরো?-র সফল স্যাটেলাইট উৎক্ষেপণ  
    দৈনিক স্টেটসম্যান | ৩০ মে ২০২৩
  • শ্রীহরিকোটা, ২৯ মে ?  নতুন নেভিগেশন স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে সোমবার সকাল ১০টা ৪২ মিনিটে জিএসএলভি রকেটে ইসরো উৎক্ষেপণ করল নেক্সট জেনারেশন নেভিগেশনাল স্যাটেলাইট, যে স্যাটেলাইট রিয়েল টাইম পজিশনিং ও সময় সংক্রান্ত তথ্য সরবরাহ করবে। উৎক্ষেপণের ২০ মিনিট পর রকেটটি সফলভাবে স্যাটেলাইটটিকে ভূপৃষ্ঠ থেকে ২৫১ কিলোমিটার উচ্চতায় জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে স্থাপন করে। উপগ্রহ উৎক্ষেপণের পরই ইসরোর তরফে বলা হয়, “এবার আমাদের কাছে আরও বড় মাপের উপগ্রহ উৎক্ষেপণ করার ক্ষমতা রয়েছে।”
    স্যাটেলাইটের নাম GSLV NVS-1 নেভিক।  মূলত নেভিগেশন ব্যবস্থার উন্নয়নেই পাঠানো হয়েছে উপগ্রহটিকে। সামরিক ব্যবস্থা ও যোগাযোগেও উন্নতি আনবে এই উপগ্রহ। ভারতীয় নক্ষত্রের নেভিগেশনের জন্য স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম রয়েছে ইসরোর, যা অনেকটা জিপিএসের মতোই কাজ করে। ভারত ও তার আশেপাশের ১৫০০ কিলোমিটার অঞ্চলের সঠিক ও রিয়েল টাইম নেভিগেশন করে স্যাটেলাইট। সময়ের এই সঠিক সময়ের হিসাবকেই আরও নিখুঁত করে তুলতে দ্বিতীয় প্রজন্মের নেভিগেশনাল স্যাটেলাইট সিরিজ উৎক্ষেপণ করছে ইসরো।
    ইসরো জানায়, এই স্যাটেলাইট ২.৪ কিলোওয়াট পর্যন্ত শক্তি তৈরিতে সক্ষম। এর মধ্যে আছে একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি। মিশনটি ১২ বছর স্থায়ী হবে বলে আশা করেছেন ইসরোর বিজ্ঞানীরা। স্যাটেলাইটটি সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি। প্রতিরক্ষা ও যোগাযোগ ব্যবসায় এক নতুন দিগন্তের সূচনা হবে বলে.
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)