• Chandrayaan-3 Launch: অবশেষে আগামী ৩ জুলাইয়েই চন্দ্রায়ণ-৩ ছুটবে চাঁদের দিকে...
    ২৪ ঘন্টা | ৩০ মে ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের তরফে জানানো হয়েছে আগামী জুলাই মাসেই চন্দ্রায়ণ-৩ উৎক্ষেপণ করা হবে। ইসরো চিফ এস সোমনাথ এক বিবৃতি দিয়ে এই খবর জানিয়েছেন। এর আগে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সেকেন্ড জেনারেশন নেভিগেশন স্যাটেলাইট এনএসভি-০১-র সফল উৎক্ষেপণের পরে চন্দ্রায়ণ-৩-এর পরিকল্পনা আরও জোরদার হয়।

    জানা গিয়েছে, আগামী জুলাই মাসের ৩ তারিখেই চন্দ্রায়ণ-৩ উৎক্ষেপণ করা হবে। এর আগে চন্দ্রায়ণ-২-এর উৎক্ষেপণ করা হয়েছিল। চন্দ্রায়ণ-৩ প্রকল্প এরই ফলো-আপ মিশন। তবে চাঁদের মাটিতে গিয়ে আছড়ে পড়ায় সফল হয়নি চন্দ্রায়ণ-২ মিশন। এলভিএমথ্রি'র সাহায্যে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকেই চন্দ্রায়ণ-৩ উৎক্ষেপণ করা হবে। 

    যেহেতু এর পূর্ববর্তী প্রকল্পটি বিফল হয়েছে তাই এই চন্দ্রায়ণ-৩ মিশনটি সফল করার ক্ষেত্রে বিজ্ঞানীদের প্রভূত চ্যালেঞ্জ। প্রথমত, যথাযথ লক্ষ্যে উৎক্ষেপণ করাটা এর লক্ষ্য, দ্বিতীয়ত, দেখা হচ্ছে, চাঁদের মাটিতে যাতে এর সফট ল্যান্ডিং হয়। চ্যালেঞ্জ আছে আরও-- চাঁদের ধুলো, এবং তাপমাত্রার ওঠা-নামা। এবং চাঁদের মাটিতে সফল ভাবে নেমে পড়লেই যে হয়ে গেল, তা নয়। সেখানে এবার সফল ভাবে পরবর্তী পরীক্ষাগুলি সারতে হবে। ফলে পুরো বিষয়টি খুবই জটিল ও ব্যাপক।  
  • Link to this news (২৪ ঘন্টা)