• বিমান কেনায় বিপুল ?কাটমানি?, বিখ্যাত ব্রিটিশ সংস্থা রোলস রয়েসের বিরুদ্ধে মামলা CBI-এর
    প্রতিদিন | ৩০ মে ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে বড়সড় দুর্নীতির অভিযোগে ব্রিটিশ মহাকাশ ও প্রতিরক্ষা সংস্থা রোলস রয়েস পিএলসি-র বিরুদ্ধে মামলা করল সিবিআই (CBI)। সংস্থার ডিরেক্টরের পাশপাশি আর্মস ডিলার সুধীর চৌধুরী, তাঁর বাবা ভানু চৌধুরী এবং একাধিক সরকারি এবং বেসরকারি আধিকারিকের বিরুদ্ধেও মামলা দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ট্রেনার এয়ারক্রাফট (Trainer Aircraft) কেনার ক্ষেত্রে দুর্নীতি হয়েছে, জানিয়েছেন সিবিআই আধিকারিকরা।

    ২০০৩ থেকে ২০১২ সালের মধ্যে ২৪টি হক ১১৫ অ্যাডভান্স জেট (Hawk 115 Advanced Jet) ট্রেনার এয়ারক্রাফট কিনেছিল প্রতিরক্ষা মন্ত্রক। খরচ হয়েছিল ৭৩৪.২১ মিলিয়ান পাউন্ড। ওই বিমান কেনার ক্ষেত্রে ভারত সরকারের সঙ্গে প্রতারণা হয়েছে বলে অভিযোগ। এছাড়াও হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডকে আরও ৪৫টি বিমান তৈরির ছাড়পত্র দেওয়া হয়েছিল। ব্রিটিশ সংস্থারই ওই বিমানগুলির সরঞ্জামের সরবরাহ করার কথা ছিল। এর জন্য অতিরিক্ত ৩০৮.২৪৭ মার্কিন ডলার খরচের কথা উল্লেখ করা হয়েছিল। এছাড়াও ছাড়পত্র বা লাইসেন্সের জন্য আরও ৭.৫ ডলারের চুক্তি হয়েছিল। সিবিআইয়ের অভিযোগ, এই চুক্তির মধ্যস্ততাকারীরা, প্রস্তুতকারক সংস্থা এবং সংস্থার বেশ কিছু আধিকারিক বিপুল অঙ্কের ঘুষ নিয়েছিল।

    সিবিআই তদন্তে উঠে এসেছে, ২০০৬-০৭ সালে আয়কর বিভাগ রোলস রয়েসের ভারতের অফিস থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি বাজেপ্ত করেছিল। যদিও অভিযুক্ত ব্যক্তিরা তদন্ত এড়াতে তার আগেই বহু নথি নষ্ট করে ফেলে। উল্লেখ্য, ২০০৩ সালে প্রতিরক্ষা বিষয়ক ক্যাবিনেট কমিটি হক বিমান কেনার ব্যাপারে অনুমোদন দেয়। ২০১২ সালে ইংল্যান্ডের সরকারের সঙ্গে চুক্তি হয়েছিল। এই লেনদেনেই ব্যাপক দুর্নীতি হয়েছে বলে জানিয়েছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এফআইআরে দাবি করা হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রকের কিছু আধিকারিকও এই চক্রান্তের সঙ্গে যুক্ত ছিলেন।
  • Link to this news (প্রতিদিন)