• প্রত্যেককে ১০ হাজার, হাওড়ার হকারদের জন্য বড় সিদ্ধান্ত পুরসভার
    এই সময় | ৩০ মে ২০২৩
  • শহরের হকারদের পাশে দাঁড়াচ্ছে হাওড়া পুর নিগম। প্রত্যেক হকারকে এবার ১০ হাজার টাকা আর্থিক সাহায্য করতে চলেছে হাওড়া পুর নিগম। ব্যবসার খাতিরেই এই আর্থিক সাহায্য করা হচ্ছে বলে খবর। পুর নিগমের এই ঘোষণায় উচ্ছ্বসিত শহরের হকাররা। হাওড়া শহরের হকারদের পাশে দাঁড়াচ্ছে কর্পোরেশন। প্রত্যেককে ১০ হাজার টাকা করে আর্থিক সাহায্য করা হবে বলে পুর নিগম সূত্রে খবর। এবার শহরের হকারদের পাশে দাঁড়াচ্ছে হাওড়া কর্পোরেশন। তাঁরা যাতে আরও ভালোভাবে ব্যবসা করতে পারেন সেই উদ্দেশ্যে তাঁদের প্রত্যেককে আর্থিক সহায়তা দেবার ব্যবস্থা করা হচ্ছে।

    কী ভাবে পুরো কাজটা হবে তার রূপরেখা চূড়ান্ত করতে সোমবার পুরনিগমের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন হাওড়া কর্পোরেশনের ভাইস চেয়ারম্যান সৈকত চৌধুরি। বৈঠকে এ ব্যাপারে একটি ব্লুপ্রিণ্ট তৈরি করা হয়।

    ঠিক হয়, জুন মাসের প্রথম দিক থেকেই এই কাজ শুরু হয়ে যাবে। হাওড়া কর্পোরেশনের ৪টি বিধানসভা এলাকায় শিবির করে সংশ্লিষ্ট এলাকার হকারদের হাতে ওই আর্থিক সহায়তা তুলে দেওয়া হবে। হাওড়া পুরনিগম সূত্রে জানা গিয়েছে, মোট ৭৫৮ জন হকারকে এই আর্থিক সহায়তা দেওয়া হবে।

    এই ব্যাপারে বিধানসভা ভিত্তিক হকারদের নামের তালিকাও তৈরি হয়ে গিয়েছে। ভাইস চেয়ারম্যান সৈকত চৌধুরি বলেন, "প্রত্যেক হকারকে ন্যূনতম শর্তে ১০ হাজার টাকা করে ঋণ দেওয়া হবে। জুনের প্রথম দিক থেকেই প্রতিটি বিধানসভা এলাকায় জন প্রতিনিধিদের উপস্থিতিতে শিবির করে হকারদের হাতে ওই ঋণ তুলে দেওয়া হবে।"

    তিনি আরও জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে হকারদের আর্থিক দিক দিয়ে সহায়তা করতে আমাদের এই উদ্যোগ। হকাররা যাতে আর্থিক দিক দিয়ে আরও একটু শক্ত হন এবং সুষ্ঠুভাবে ব্যবসা করতে পারেন তাই জন্যেই মূলত এই উদ্যোগ। অত্যন্ত সহজ শর্তে তাঁদের এই আর্থিক ঋণ প্রদান করা হবে।

    Manoj Tiwary : দল 'বরদাস্ত' করেনি, 'স্কোয়ারফুট পিছু তোলা তোলেন মনোজ' অনেক জায়গাতেই সড়ক সম্প্রসারণ বা একাধিক সরকারি প্রকল্পের ক্ষেত্রে হকার উচ্ছেদ হয়। অনেক ক্ষেত্রে রেল কাজের জন্যেও হকার উচ্ছেদ হয়ে থাকে। সেক্ষেত্রে রুটি রুজি হারিয়ে সমস্যায় পড়তে হয় অনেক হকারকে। এবার হকারদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল হাওড়া পুর নিগম। হকারদের তরফ থেকে এই ঘোষণায় উচ্ছ্বাস প্রকাশ করা হয়েছে। এই অর্থ তাঁদের ব্যবসায় ক্ষেত্রে অনেক সুবিধা করবে বলেই মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)