• স্কুলে পান্তা উৎসবের আয়োজন তৃণমূলের, দুর্গাপুরের ঘটনায় বিতর্ক
    এই সময় | ৩০ মে ২০২৩
  • সরকারি স্কুলে চারদিকে রাজনৈতিক ফেস্টুনে ভর্তি। ভেতরে চলছে পান্তা ভাত উৎসব। দুর্গাপুরে বেনাচিতি হাই স্কুল সরকারি বিদ্যালয়ের ঘটনায় শুরু বিতর্ক। হল ভাড়া না করে কেন সরকারি স্কুলে এরকম অনুষ্ঠান করা হচ্ছে, তা নিয়ে সরব হয়েছেন বিরোধী নেতারা। তবে স্কুলের অনুমতি নিয়েই এই অনুষ্ঠান করা হয়েছে, অর্থের অভাবে স্কুলকে বাছাই করা হয়েছে বলে দাবি তৃণমূল নেতৃত্বের।

    ১৫ নং ওয়ার্ড তৃণমূল কংগ্রেস পরিবারের উদ্যোগে 'বিশাল পান্তা ভাত উৎসব' এর আয়োজন হয়েছে স্কুলে। স্কুল ভর্তি তৃণমূল নেতা থেকে কর্মীরা। বেনাচিতি উচ্চ বিদ্যালয়ের ভেতর পান্তা ভাত উৎসব করে বিতর্কের শিরোনামে ১৫ নম্বর ওয়ার্ড তৃণমূল নেতৃত্ব। যাকে হাতিয়ার করে আসরে নেমেছে বিরোধীরা।

    রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের করা নির্দেশিকা কোন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে রাজনৈতিক রং লাগানো যাবেনা। বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে এই মন্তব্য করতে শোনা গিয়েছে খোদ মুখ্যমন্ত্রীকে। অথচ এদিকে দুর্গাপুরের বেনাচিতি উচ্চ বিদ্যালয় ১৫ নম্বর ওয়ার্ড তৃণমূল কংগ্রেস আয়োজিত বিশাল পান্তা উৎসব আয়োজন বিদ্যালয়ের ভেতর । প্রায় কয়েকশো অতিথি আমন্ত্রিত। এখানেই শুরু বিতর্ক।

    পান্তা উৎসবে যোগ দিয়েছিলেন তৃণমূলের পশ্চিম বর্ধমান জেলা সভাপতি নরেন্দ্রনাথ চক্রবর্তী ও জেলা সভানেত্রী অসিমা চক্রবর্তী ও ১৫ নং ওয়ার্ডের তৃণমূল নেতৃত্বরা। মেনুতে ছিল পান্তা ভাত, পেঁয়াজ, কাঁচা লঙ্কা, গন্ধরাজ লেবু, আলুভাজা, পেঁয়াজি, পোস্তর বড়া, মাছের কালিয়া, চাটনি, পাঁপর, সব শেষে মিষ্টি।

    বেসরকারি হোটেলে বা লজে এই উৎসব না করে সরকারি বিদ্যালয়ের ভেতর এই উৎসব করে বিদ্যালয়কে রাজনৈতিক রং লাগানোর চেষ্টা করছে তৃণমূল সমালোচনায় সরব হল বিজেপি। শিক্ষাঙ্গন গুলি রাজনৈতিক অঙ্গনে পরিণত করেছে সমালোচনায় সিপিএমও।

    বিরোধীদের সমালোচনা কে পাল্টা কটাক্ষ করে তৃণমূলের মহিলা সভানেত্রী অসীমা চক্রবর্তী জানান, গ্রীষ্মের ছুটি চলছে এবং বিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি নিয়েই তারা এই অনুষ্ঠান করছেন। বেসরকারি হোটেলে বা লজে অনুষ্ঠান করার মত তাদের আর্থিক ক্ষমতা নেই সেজন্যই তারা এই বিদ্যালয়ের ভেতর এই অনুষ্ঠান করেছেন।

    অন্যদিকে, দুর্গাপুর পশ্চিম বিধসভার বিধায়ক বিজেপি বিধায়ক লক্ষণ চন্দ্র ঘোরাই বলেন, " পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থাকে তৃণমূল কংগ্রেস শেষ করে দিয়েছে। শিক্ষামন্ত্রী থেকে শুরু করে শিক্ষা দফতর এখন জেলে। এরপরে দুর্গাপুরে ব্লকের নেতারা স্কুলে রাজনীতিকরণ করছে।" এত হোটেল, কমিউনিটি হল থাকতে স্কুলে পতাকা লাগিয়ে তাঁরা এসব করছে, এর তীব্র বিরোধিতা করেন তিনি।
  • Link to this news (এই সময়)