• IPL ফাইনালে স্পঞ্জ দিয়ে শুকোতে হচ্ছে পিচ, WC-এর আগে অস্বস্তিতে 'বড়লোক' BCCI
    হিন্দুস্তান টাইমস | ৩০ মে ২০২৩
  • বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। অত্যাধুনিক পরিকাঠামোয় গড়ে তোলা হয়েছে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম। নবনির্মিত এই স্টেডিয়াম মেলবোর্নকে পিছনে ফেলে দিয়েছে। উন্নত পরিকাঠামো, অত্যাধুনিক সুযোগ সুবিধা থাকা সত্বেও প্রশ্নের মুখে নরেন্দ্র মোদী স্টেডিয়াম। কারণ মাত্র ১০-১৫ মিনিটের বৃষ্টির জন্য খেলা বন্ধ রাখতে হল এক ঘণ্টারও বেশি সময় ধরে।

    ঘটনার সূত্রপাত সোমবার আইপিএল ফাইনালের সময়। রবিবার বৃষ্টির জন্য খেলা ভেস্তে যায়। তাই রিজার্ভ ডে'তে খেলা গড়ায়। সোমবার শুরু থেকেই খেলা উপভোগ করতে থাকেন সমর্থকরা। প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ২১৪ রান তোলে গুজরাট টাইটানস। কিন্তু চেন্নাই সুপার কিংস ব্যাট করতে নামলেই ঘটে বিপত্তি। বৃষ্টি নামায় খেলা বন্ধ হয়ে যায় মাত্র ৩ বলের পর। কিন্তু মাত্র ১০-১৫ মিনিটের মধ্যেই বৃষ্টি থেমে যায়।

    সবাই আশা করেছিলেন কিছুক্ষণের মধ্যেই ফের ব্যাট করতে নামবেন চেন্নাইয়ের ক্রিকেটাররা। কিন্তু মাঠ শুকোতেই লেগে গেল অনেকটা সময়। গ্রাউন্ডস কভার সরাতে গিয়ে মেন পিচের পাশে থাকা অনুশীলন পিচে জল পড়ে যায়। ফলে বিড়ম্বনার মধ্যে পড়তে হয় আয়োজকদের। ঝা চকচকে এবং অত্য়াধুনিক পরিকাঠামোয় স্টেডিয়াম গড়ে ওঠা সত্বেও ভেজা পিচ থেকে জল তুলতে মাঠ কর্মীদের ব্যবহার করতে হল ছেড়া স্পঞ্জের টুকরো। যা দেখে অনেকেই অবাক হয়েছে। এত বড় স্টেডিয়াম, উন্নত পরিকাঠামোয় গড়ে ওঠা সত্বেও এমন অবস্থা কেন।

    বিশেষ করে ফাইনালের মতো এমন একটা ম্যাচ। আর তাতেই অনেকে সমালোচনা শুরু করে দিয়েছে। তবে এই প্রথম নয়, এর আগেই অনেক স্টেডিয়ামে পিচ শুকোতে হেয়ার ড্রায়ার ব্যবহার করতে দেখা গিয়েছে। অবশ্য এখানে তা হয়নি। কিন্তু আমদাবাদের স্টেডিয়ামের পরিকাঠামো নিয়ে প্রশ্ন উঠে যাচ্ছে। পাশাপাশি এও মনে করিয়ে দেওয়া হচ্ছে, আর কয়েক মাস পরই ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ। আর এই স্টেডিয়াম ফাইনাল আয়োজনের দৌড়ে রয়েছে। পাশাপাশি ভারত-পাক ম্যাচ আয়োজনের দায়িত্ব পেতে পারে বলে মনে করা হচ্ছে। কিন্তু তার আগে এমন ঘটনায় বেশ বিপাকে আয়োজকরা।

    রবিবারও বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে যায়। কিন্তু তারপর সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে গ্যালারির ছাদ ফুটো হয়ে জল পড়ছে। হাতে গোনা কয়েক বছর হয়েছে এই স্টেডিয়াম উদ্বোধন হয়েছে। তার মধ্যেই এমন অবস্থা দেখে অনেকেই প্রশ্ন তুলেছে। তবে আয়োজকরা যে এই ঘটনায় বেশ অস্বস্তিতে পড়েছে তা বলার অপেক্ষা রাখে না।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)