• অসমের তেল শোধনাগারে আগুন, আপাতত নিয়ন্ত্রণে
    হিন্দুস্তান টাইমস | ৩০ মে ২০২৩
  • ভয়াবহ আগুন অসমের নুমালিগড় তৈল শোধনাগারে। অসমের গোলাঘাটে এই তৈল শোধনাগারে। সেখানে একেবারে দাউ দাউ করে আগুন জ্বলছিল। আগুনের লেলিহান শিখা। সঙ্গে গল গল করে ধোঁয়া একেবারে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিল। তবে তৈল শোধনাগার সূত্রে খবর, আগুন আপাতত অনেকটাই নিয়ন্ত্রণে।

    তবে ওই আগুনে কোনও প্রাণহানি হয়নি বলেই খবর। এনআরএলের সুরক্ষা বিভাগের আধিকারিকরা, দমকল দ্রুত ঘটনাস্থলে যান। এনআরএলের জেনারেল ম্যানেজার ( এইচআর) কাজল সইকিয়া জানিয়েছেন, এনআরএলের হাইড্রো ক্র্যাকার ইউনিটে প্রথম এই আগুন লাগে। এরপর ফায়ার ও সেফটি বিভাগের কর্মী আধিকারিকরা দ্রুত ঘটনাস্থলে যান।তারাই আগুন নেভাতে প্রথম ব্যবস্থা নেন। তবে আগুন বর্তমানে নিয়ন্ত্রণে এসেছে। কোনও হতাহতের ঘটনা নেই। এএনআই সূ্ত্রে এমনটাই খবর।

     

    এদিকে কেন এই আগুন লাগল তা খতিয়ে দেখা হচ্ছে। এনআরএলের এক মুখপাত্র জানিয়েছেন, নুমালিগড় শোধনাগার মার্চ মাসের শেষ সপ্তাহে রক্ষণাবেক্ষণের কাজের জন্য় বন্ধ রাখা হয়েছিল। এরপর একটি ইউনিটে গত ১৫ মে থেকে কাজ শুরু হয়েছিল।

    এদিকে হাইড্রোক্রকারটিতে কাজ শুরু করার আগে প্রয়োজনীয় কাজ করা হচ্ছিল। তখনই আচমকা আগুন লেগে যায়। এর একটি অংশে প্রথম আগুন লাগে। সেই আগুনের লেলিহান শিখাই দেখা যায়। বহু দূর থেকে দেখা যায় আগুনের শিখা। তবে আগুন নেভানোর ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)