• ১৫ ওভারে হবে IPL ফাইনাল! জয়ের জন্য কত রান চাই CSK-র? GT-কে কী করতে হবে?
    হিন্দুস্তান টাইমস | ৩০ মে ২০২৩
  • অপেক্ষার ফল সত্যিই মিষ্টি হল। বৃষ্টির জেরে আইপিএলের ফাইনাল পুরোপুরি ভেস্তে গেল না। তবে মাঠ ভিজে থাকায় ম্যাচের ওভার সংখ্যা কমে গেল। আম্পায়াররা জানিয়েছেন, মঙ্গলবার (ইংরেজি মতে) রাত ১২ টা ১০ মিনিট থেকে ফের ম্যাচ শুরু হবে। জয়ের জন্য ১৭১ রান দরকার হবে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের (সিএসকে)। অর্থাৎ প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে গুজরাট টাইটানস ২১৪ রান তুললেও টানা দ্বিতীয়বার আইপিএল জয়ের জন্য ১৭১ রানের পুঁজি রক্ষা করতে হবে হার্দিক পান্ডিয়া, মহম্মদ শামিদের।

    ইতিমধ্যে চেন্নাইয়ের ইনিংসের তিনটি বল হয়ে গিয়েছে। চার রান করেছে চেন্নাই। অর্থাৎ খেলা যখন শুরু হবে, তখন ১৪.৩ ওভারে জয়ের জন্য ১৭১ রান দরকার হবে ধোনিদের। চেন্নাইয়ের হাতে ১০ উইকেট আছেে। ক্রিজে আছেন রুতুরাজ গায়কোয়াড় (তিন বলে চার রান) এবং ডেভন কনওয়ে (একটিও বল খেলেননি)। পরিবর্তন নিয়ম অনুযায়ী, পাওয়ার প্লে ছয় ওভারের হবে না। পাওয়ার প্লে হবে চার ওভারের। কোনও খেলোয়াড় সর্বোচ্চ তিন ওভার বল করতে পারবেন। এমনিতে ২০ ওভারের ম্যাচে প্রত্যেক খেলোয়াড় সর্বোচ্চ চার ওভার বল করতে পারেন। আপাতত তিনটি বল করেছেন শামি। অর্থাৎ তিনি আর ২.৩ ওভার বল করতে পারবেন।

    গুজরাট যখন ২১৫ রানের লক্ষ্যমাত্রা দিয়েছিল, তখন ওভারপিছু ১০.৭৫ রান দরকার ছিল। এখন যেহেতু ১৫ ওভারে ১৭১ রান তাড়া করতে হবে, তাই প্রতি ওভারে ১১.৪ রান দরকার সিএসকের। অর্থাৎ আগের থেকে সিএসকের চাপটা বেড়েছে। তবে বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে যাওয়ার থেকে যে কোনওদিন সেই সামান্য বেশি রিকোয়ার্ড রানরেটের চাপ নিয়ে খেলতে নামতে অস্বীকার করবে না ধোনির দল। কারণ বৃষ্টির জন্য যদি আইপিএল ফাইনাল ভেস্তে যায়, তাহলে চেন্নাইয়ের কপাল পুড়বে। গ্রুপ পর্যায়ের শীর্ষে থাকার সুবাদে ট্রফি জিতে যাবে গুজরাট।

    (IPL 2023: আইপিএল সংক্রান্ত যাবতীয় টাটকা খবর ও আপডেটের জন্য হিন্দুস্তান টাইমস বাংলার স্পেশাল পেজে - ক্লিক করুন এখানে, তাহলেই প্রবেশ করবেন আইপিএলের দুনিয়ায়)

    (এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)