• IPL Final-এ শুভমনের স্ট্যাম্পিং, ঋদ্ধির দুরন্ত ক্যাচ- একাধিক নজির কিপার ধোনির
    হিন্দুস্তান টাইমস | ৩০ মে ২০২৩
  • উইকেটের পিছনে মহেন্দ্র সিং এখনও যেন শিকারি চিতা। এখনও বিদ্যুৎগতিতে স্টাম্প করতে পারেন তিনি। অবলীলায় ধরেন একের পর এক ক্যাচ। বয়স এখনও থাবা বসাতে পারেনি তাঁর ক্ষিপ্রতায়। সোমবার আইপিএল ফাইনালে আরও একবার উইকেটের পিছনে দেখা গেল ধোনি ম্যাজিক। সেই সঙ্গে গড়লেন একাধিক নজিরও।

    টস হেরে এ দিন প্রথমে ব্যাট করতে নামে গুজরাট টাইটান্স। শুরু থেকেই ছড়াতে শুরু করেন চেন্নাই সুপার কিংসের ফিল্ডাররা। শুভমনের ক্যাচ ফেলেন। একাধিক আউটের সুযোগ নষ্ট করেন। গুজরাট টাইটান্স তখন দ্রুতগতিতে রান তুলছে। শুভমান গিল ভয়ঙ্কর হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছেন। অন্যদিকে ঋদ্ধিমান সাহাও বিধ্বংসী ব্যাটিং করছেন। এমন সময়ে উইকেটের দরকার চেন্নাইয়ের। কিন্তু উইকেটের দেখা নেই।

    সপ্তম ওভারে হল প্রতীক্ষার অবসান। রবীন্দ্র জাদেজার ফাঁদে পা দেন শুভমন। রবীন্দ্র জাদেজা অফ স্টাম্পের বাইরে একটি বল করেছিলেন এবং শুভমন গিল ক্রিজ থেকে বেরিয়ে এসে বলটি চালিয়ে খেলতে গিয়েছিলেন। কিন্তু বল ফস্কান গুজরাট টাইটান্সের তারকা ব্যাটার। বল ধোনির হাতে আসতেই স্টাম্প ভেঙে দেন মাহি। চোখের পলকে বেল ফেলে দেন বিশ্বজয়ী অধিনায়ক। টেলিভিশনে বারংবার ধোনির রিঅ্যাকশন টাইম দেখাচ্ছিল। বল হাতে পড়তেই ধোনি তাঁর ক্ষিপ্রতা দেখান। মাত্র ০.০৮ সেকেন্ডেই বাজিমাত করেন মাহি।

    এর পর ঋদ্ধিমান সাহাকেও গ্লাভসবন্দি করেন ধোনি। ৩৯ বলে ৫৪ রান করে ঋদ্ধি তখন সেট হয়ে গিয়েছিলেন ক্রিজে। সেই সময়ে দীপক চহারের স্লো বলে মারতে গিয়ে টাইমিং ভুল করে বসেন। বল উপরের দিকে তুললেও, বেশি দূর পাঠাতে পারেননি। ক্যাচ তালুবন্দি করেন ধোনিই। সেই সঙ্গে তিনি গড়ে ফেলেন একাধিক নজির।

    উইকেটের পিছনে দাঁড়িয়ে আইপিএল ফাইনালে সবচেয়ে বেশি আউট করার নজির গড়লেন মাহি। ধোনি এদিন একটি স্ট্যাম্প করেন, এবং একটি ক্যাচ নেন। সেই সঙ্গে তাঁর আউটের রেকর্ড পৌঁছে যায় ৮-এ। অর্থাৎ আইপিএল ফাইনালে তিনি উইকেটের পিছনে দাঁড়িয়ে রেকর্ড সংখ্যক ৮ বার আউট করলেন।

    আইপিএল ফাইনালে উইকেটের পিছনে দাঁড়িয়ে মাহি ছাড়াও কুইন্টন ডি'কক ৫টি আউট করার নজির গড়েন। অ্যাড গিলক্রিস্ট তিনটি, কামরান আকমল, দীনেশ কার্তিক, পার্থিব প্যাটেল ২ বার করে এই নজির গড়েন।

    এর পাশাপাশি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম ভারতীয় হিসেবে আড়াইশোটি আউট (ক্য়াচ, স্ট্যাম্পিং মিলিয়ে) করে নজির গড়লেন ধোনি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)