• Maharashtra Vande Mataram: 'মুসলিমরা বন্দে মাতরম বলতে পারবে না', শিন্ডে সরকারের নির্দেশে তোলপাড় মহারাষ্ট্র
    ২৪ ঘন্টা | ০৩ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহারাষ্ট্র সরকারের রেজোলিউশনে (জিআর) রাজ্যের সমস্ত কর্মচারীকে 'হ্যালো' এর পরিবর্তে 'বন্দে মাতরম' বলার নির্দেশ দেওয়া হয়েছে। এর পরেই এই নির্দেশ নিয়ে রাজনৈতিক টানাপড়েন শুরু হয়েছে। জাতির জনক মহাত্মা গান্ধীর ১৫৩তম জন্মবার্ষিকী উপলক্ষে স্বাধীনতার অমৃত মহোৎসবের অংশ হিসেবে এই আদেশ জারি করা হয়েছে। যদিও অগস্টেই এই সংক্রান্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বে সাধারণ প্রশাসন বিভাগ অর্ডিন্যান্স (জিআর) জারি করেছে। এটি সরকারি, আধা-সরকারি, স্থানীয় নাগরিক সংস্থা, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল, কলেজ এবং অন্যান্য প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য প্রযোজ্য। এর ফলে কর্মীদের ফোন কলের উত্তর দিতে, অন্য কর্মীদের সম্বোধন করতে, নাগরিকদের সঙ্গে কথা বলতে অথবা প্রকাশ্যে ঘোষণা করতে 'হ্যালো' এর পরিবর্তে 'বন্দে মাতরম' বলতে হবে।

    বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় লেখেন বন্দে মাতরম

    এর জন্য ওয়ার্ধায় প্রচার শুরু করেছিলেন উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুনগান্টিওয়ার। মুনগান্টিওয়ার বলেছিলেন, গান্ধী জয়ন্তী উপলক্ষে এই প্রচার চালানো হয়েছে। বন্দে মাতরম লিখেছেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। এটি ভারতের জাতীয় গান।

    ফড়নবীস বলেন, বন্দে মাতরমের স্লোগান আমাদের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। শহীদ ভগৎ সিংয়ের শেষ কথা ছিল 'বন্দে মাতরম'। এটাকে আবার আমাদের রুটিনে ফিরিয়ে আনতে হবে। আজ থেকে আমরা 'বন্দে মাতরম' আন্দোলন শুরু করছি।

    'মুসলিমরা বন্দে মাতরম বলতে পারবে না'

    যদিও এই সিদ্ধান্তের বিরোধিতা শুরু করেছে অনেক রাজনৈতিক দল। মহা বিকাশ আগাড়িও এই বিষয়ে তাদের মতামত জানিয়েছে। মহারাষ্ট্র সমাজবাদী পার্টির সভাপতি আবু আসিম আজমি বলেছেন যে তিনি এই পদক্ষেপকে অনুমোদন করেননি। তিনি বলেন, আমরা 'সারে জাহান সে আচ্ছা'কে স্বাগত জানাতে চাই, 'বন্দে মাতরম'কে নয়। মুসলিমরা 'বন্দে মাতরম' বলতে পারে না কারণ এটা তাদের বিশ্বাসের পরিপন্থী।

    বিজেপির চাপে 'জয় মহারাষ্ট্র' ত্যাগ করে শিন্ডে 'বন্দে মাতরম' গ্রহণ করেছিলেন কিনা তাও জানতে চেয়েছিলেন আজমি। আমি বহুবার বালাসাহেব ঠাকরের সঙ্গে দেখা করেছি। তিনি সর্বদা 'জয় মহারাষ্ট্র' বলতেন এবং শিব সৈনিকরাও একই উত্তর দিতেন।

    জয় কিষাণকে অগ্রাধিকার দেবে কংগ্রেস

    কংগ্রেসের রাজ্য সভাপতি নানা পাটোলে বলেছেন যে তিনি 'বন্দে মাতরম' অভিবাদনের বিরুদ্ধে নন, তবে কৃষকদের উন্নয়নের কথা মাথায় রেখে কংগ্রেস 'জয় কিষাণ' বা 'রাম রাম' কে অগ্রাধিকার দেবে। শিবসেনার জাতীয় মুখপাত্র এবং কৃষক নেতা কিশোর তিওয়ারি বলেছেন, বন্দে মাতরমকে স্বাগত জানানো হচ্ছে। কিন্তু কৃষকদের সম্মান করতে হলে 'জয় কিষাণ' বলার এবং দুর্নীতিমুক্ত সরকারকে 'জয় সেবা' বলার প্রচার চালানো উচিত।

    এনসিপি বলল- শক্তিশালী করবেন না

    এনসিপির জাতীয় মুখপাত্র ক্লাইড ক্র্যাস্টো বিশ্বাস করেন যে 'বন্দে মাতরম' ভারতীয়দের মধ্যে গর্ব ও দেশপ্রেমের অনুভূতি জাগিয়ে তোলে। কিন্তু মানুষকে জোর করে এটা বলানো ঠিক নয়। এটি তাদের বাকস্বাধীনতার অধিকারকে লঙ্ঘন করে এবং মানুষের উপর একটি বিশেষ মানসিকতা চাপিয়ে দেয়। তাদেরকে গর্বের সঙ্গে বন্দে মাতরম বলতে দিন কিন্তু বলতে বাধ্য করবেন না।

    'মূল বিষয় থেকে মনোযোগ সরানোর কৌশল'

    মুম্বই কংগ্রেসের কার্যকরী সভাপতি চরণ সিং সাপরা সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। তিনি বলেন, মূল্যবৃদ্ধি, বেকারত্ব, টাকার অবমূল্যায়নের মতো উদ্বেগের প্রধান বিষয়গুলি থেকে মনোযোগ সরানোর জন্য এটি আরেকটি চক্রান্ত। এটাও মেরুকরণের চেষ্টা। গান্ধী জয়ন্তীতে এটা সম্পূর্ণভাবে বাপুর আদর্শের বিরুদ্ধে।
  • Link to this news (২৪ ঘন্টা)