• Durga Puja 2022 : গান্ধীজির আদলে অসুর গড়ে এবার আরও বিপাকে হিন্দু মহাসভা, দায়ের FIR
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • Durga Puja Pandal Gandhi Look-Alike As Asura: মহা বিপাকে পড়ল সর্বভারতীয় হিন্দু মহাসভা (Hindu Mahasabha)। গান্ধীজির আদলে অসুরের চেহারা তৈরি করার গোটা রাজ্য জুড়ে বিতর্কের ঝড় উঠেছিল। তীব্র সমালোচনায় বিদ্ধ হয়ে শেষ পর্যন্ত অসুরের চেহারা বদল করতে বাধ্য হয়েছে পুজো উদ্যোক্তারা। তবে তাতেও মিলল না রেহাই। হিন্দু মহাসভার বিরুদ্ধে এবার FIR দায়ের করা হল। জাতীর জনক মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) অবমাননার অভিযোগ তুলে পুলিশে অভিযোগ জানানো হয়েছে তাদের বিরুদ্ধে।

    গান্ধীজির আদলে অসুর

    মহিসাসুর নয়, মা দুর্গার হাতে বধ হচ্ছেন গান্ধীজি। রুবি মোড়ে হিন্দু মহাসভার মণ্ডপে (Hindu Mahasabha Puja Pandal) এ হেন দৃশ্যই দেখা গিয়েছিল। আর তারপর থেকেই তুঙ্গে উঠেছে বিতর্ক। বিতর্কের মুখে পড়েএ বথরই প্রথম পুজো শুরু করল রুবি পার্কের অখিল ভারতীয় হিন্দু মহাসভা। আর প্রথম বছরেই বিতর্কে জড়িয়ে পড়ল পুজো উদ্যোক্তারা। ২ অক্টোবর গান্ধীজির জন্ম জয়ন্তিতে রুবি পার্কের এই দুর্গাপুজোর ছবি সর্বত্র ছড়িয়ে পড়ে। গান্ধীজির সঙ্গে অসুরের মিল নিতান্তই কাকতালীল বলে জানাচ্ছেন পুজো উদ্যোক্তারা। তাদের এই পুজোর জন্য কলকাতা পুলিশের তরফে প্রয়োজনীয় অনুমতি রয়েছে বলেও উল্লেখ হিন্দু মহাসভার। অবশেষে টনক নড়ে পুজো উদ্যোক্তাদের। দ্রুত গান্ধীজিরূপী ওই অসুর বদলানো হয়। মূর্তিতে গোঁফ ও মাথায় চুল পরিয়ে অসুরের চেহারা আলাদ করে দেওয়া হয়। খুলে নেওয়া হয় চশমাও। সোশাল মিডিয়াতেও তীব্র সমালোচনা শুরু হয়। রুবি মোড়ের এই পুজো মণ্ডপের অসুরের ছবি মুহূর্তে ভাইরাল হয় ফেসবুকে। নেটিজেনরা হিন্দু মহাসভার এই কাণ্ড নিয়ে সমালোচনায় ভরিয়ে দিয়েছেন।

    এ বছরই প্রথম পুজো শুরু করল রুবি পার্কের অখিল ভারতীয় হিন্দু মহাসভা। আর প্রথম বছরেই বিতর্কে জড়িয়ে পড়ল পুজো উদ্যোক্তারা। ২ অক্টোবর গান্ধীজির জন্ম জয়ন্তিতে রুবি পার্কের এই দুর্গাপুজোর ছবি সর্বত্র ছড়িয়ে পড়ে। গান্ধীজির সঙ্গে অসুরের মিল নিতান্তই কাকতালীল বলে জানাচ্ছেন পুজো উদ্যোক্তারা। তাদের এই পুজোর জন্য কলকাতা পুলিশের তরফে প্রয়োজনীয় অনুমতি রয়েছে বলেও উল্লেখ হিন্দু মহাসভার।

    এই গোটা ঘটনা প্রসঙ্গে তৃণমূলের রাজ্য় সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘‘BJP-র আসল মুখ সামনে চলে এসেছে। ওরা আসলে গডসের পূজারি, গান্ধীর হত‌্যাকারীদের পূজারি।’’ তিনি আরও বলেন, "এবার ওরা নানাভাবে দোষ ঢাকতে নামবে। এই ঘটনার তীব্র নিন্দা করছি। গান্ধীজি জাতির জনক। গান্ধীজি আন্তর্জাতিক ইতিহাসে ভারতবর্ষের অন‌্যতম প্রতীক। তাঁকে নিয়ে এমন অবমাননা কোনওভাবে বরদাস্ত করা যায় না।’’
  • Link to this news (এই সময়)