• India Made Light Weight Combat Helicopter : অন্ধকারেও শত্রু বিমান ধ্বংস করবে 'প্রচণ্ড' শক্তিশালী ভারতীয় হেলিকপ্টার, উদ্বোধন রাজনাথের
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • আত্মপ্রকাশ করল দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতীয় বায়ুসেনায় লাইট কমব্যাট হেলিকপ্টার ‘প্রচণ্ড’ (India Made Light Weight Combat Helicopter Prachand)। এই হেলিকপ্টারের উদ্বোধন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সোমবার এই উদ্বোধনী অনুষ্ঠানে এসে নাম না করে চিনকে হঁশিয়ারি দিলেন প্রতিরক্ষামন্ত্রী। একদম সঠিক সময় এই হেলিকপ্টারের অন্তর্ভূক্তি হল বলে মত তাঁর। রাজনাথ সিং বলেন, "এই হেলিকপ্টার অন্তর্ভুক্ত হওয়ায়, সেনার শক্তি বৃদ্ধি পেল।" সেই সঙ্গে নিয়ন্ত্রণ রেখা বরবার ঘটনার সঙ্গে রাম-রাবনের যুদ্ধের তুলনাও টানলেন প্রতিরক্ষামন্ত্রী।

    হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) এর তৈরি কমব্যাট হেলিকপ্টারটি প্রাথমিকভাবে অনেত উচ্চতায় মোতায়েন করার জন্য ডিজাইন করা হয়েছে। দেশীয় প্রযুক্তিতে তৈরি হেলিকপ্টারটি ক্ষেপণাস্ত্র বহনের পাশাপাশি নিক্ষেপেও সক্ষম বলে জানানো হয়েছে।

    এর আগে, লাইট কমব্যাট হেলিকপ্টারটি বায়ুসেনায় অন্তর্ভুক্ত হওয়ায়, সেনার দক্ষতা বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাজস্থানের যোধপুরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সি্ং এবং বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরির উপস্থিতিতে দেশীয় প্রযুক্তিতে তৈরি হেলিকপ্টারটি ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হয়।

    গত মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি ৩ হাজার ৮৮৭ কোটি টাকা ব্যয়ে ১৫টি দেশীয় প্রযুক্তিতে তৈরি হেলিপ্টার ক্রয়ের অনুমোদন দেয়। ১৫টি মধ্যে ১০টি বায়ুসেনা এবং পাঁচটি ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে বলে প্রতিরক্ষামন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছিল। ৫.৮ টন টুইট-ইঞ্জিনের হেলিকপ্টারটি ইতিমধ্যেই লাদাখে পরীক্ষা সম্পন্ন করেছে বলে বলে জানিয়েছে মন্ত্রক।

    বর্তমানে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত আমেরিকার অ্যাপাচি হেলিকপ্টারের চেয়েও ‘প্রচণ্ড’ (Prachand) বেশি ক্ষমতাসম্পন্ন বলে দাবি করা হয়েছে। খুব উচ্চতা থেকেও যে কোনও লক্ষ্যবস্তুর উপর আঘাত হানতে পারে হেলিকপ্টারটি। সেই সঙ্গে এয়ার টু এয়ার মিসাইলের সাহায্যে চিনা ড্রোনকে ভূপাতিত করতে পারে এটি।

    India Pakistan: পাকিস্তানের বিরুদ্ধে ফের ডিজিটাল যুদ্ধ? পাক সরকারের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করল নয়াদিল্লি

    বায়ুসেনার পক্ষ থেকে ‘প্রচণ্ড’-র বৈশিষ্ঠ সম্বন্ধে আরও জানানো হয়েছে যে এটা রাতের অন্ধকারেও অপারেশন চালাতে পারে। সফলভাবে ল্যান্ডিংয়ের জন্য রয়েছে ক্র্যাশ-যোগ্য ল্যান্ডিং গিয়ার। যে কোনও পরিস্থিতিতে শত্রুর বিমান ধ্বংস এবং কাউন্টার-ইনসার্জেন্সি চালাতে সক্ষম ‘প্রচণ্ড’। এছাড়া, দেশীয় প্রযুক্তিতে তৈরি হেলিকপ্টারটি উচ্চতায় থাকা বাঙ্কার-বাস্টিং এবং জঙ্গলে অপারেশনের পাশাপাশি স্থল বাহিনীকে সাহায্য করার জন্য মোতায়েন করা যেতে পারে বলে। সেনা কর্তারা জানিয়েছেন, এটি বায়ুসেনা পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর অপারেশন চালানোর ক্ষেত্রে বুস্টার হিসেবে কাজ করবে। বায়ুসেনা অদূর ভবিষ্যতে আরও হেলিকপ্টার সংগ্রহ করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। পাহাড়ে যুদ্ধের ভূমিকার জন্য সেনাবাহিনীর ৯৫টি হেলিকপ্টার ক্রয়ের পরিকল্পনা রয়েছে বলে খবর।
  • Link to this news (এই সময়)