• Bomb Threat On Iranian Plane : ভারতীয় আকাশসীমায় বোমাতঙ্ক, চিনগামী বিমান দেখেই উড়ল সুখোই
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • ভারতের আকাশে ইরান (Iran) থেকে চিনগামী বিমানে বোমা বিস্ফোরণের হুমকি। চূড়ান্ত তৎপর নয়াদিল্লি। বিমানটি জয়পুরে অবতরণের পরামর্শ ভারতীয় কর্তৃপক্ষের। তবে সেই, অনুরোধ না মেনেই চিনের (China) দিকে উড়ে গিয়েছেন পাইলট। সংবাদ সংস্থা সূত্রে খবর, ওই হমকি আসার পরেই সতর্ক করা হয় বায়ুসেনাকে । বড় বিপত্তি এড়াতে প্রস্তুতি নেয় ভারত। সোমবার সকালে ইরানের তেহেরান (Tehran) থেকে চিনে গোয়াংঝু (Guangzhou) যাচ্ছিল এই বিমানটি। সংবাদ সংস্থা সূত্রে খবর, সোমবার সকাল নটা কুড়ি মিনিট নাগাদ একটি হুমকি ফোন আসে দিল্লি পুলিশের কাছে। বলা হয় ভারতের আকাশসীমার মধ্যে থাকা বিমানে যে কোনও মুহূর্তে বিস্ফোরণ হতে পারে।

    মাঝ আকাশে বোমাতঙ্ক

    বোমার হুমকি পেয়েই তৎপর হয় এয়ার ট্রাফিক কন্ট্রোল (ATC)। ইরান থেকে আসা Mahan Air- এর বিমানের পাইলটের সঙ্গে যোগাযোগ করা হয়। সূত্রের খবর, নয়াদিল্লিতে অবতরণের অনুমোদন দেওয়া হয়নি বিমানটিকে। দ্রুত জয়পুরে (Jaipur) অবতরণ করতে বলা হয় পাইলটকে। সংসবাদ সংস্থা সূত্রে খবর, ATC-র এই প্রস্তাবে রাজি হননি ওই বিমানের পাইলট। ভারতে অবতরণ না করে বিমান নিয়ে সোজা চিনে চলে যাবেন বলেই পালটা জানান তিনি। মাঝ আকাশে উড়ন্ত বিমানে বিস্ফোরণের হুমকি। বিষয়টি জানানো হয় বায়ু সেনাকেও। সংবাদ সংস্থা সূত্রে খবর, বিষয়টি জানতে পেরেই বায়ু সেনার রাজস্থান এবং পঞ্জাবের ঘাঁটি থেকে উড়ান দেয় সুখোই Su-30MKI বিমান। সেই যুদ্ধবিমানই Mahan Air-এর বিমানটিকে কর্ডন করে ভারতের আকাশসীমা পার করায় বলে খবর।

    সংবাদ সংস্থা সূত্রে খবর, বিমানে বোমা আছে এই খবর পাওয়ার পর, দিল্লি-জয়পুরের মাঝের আকাশে তুলনামূলক কম উচ্চতায় নেমে আসে বিমানটি। সূত্রের খবর এই সময়ই Mahan Air-এর পক্ষ থেকে দিল্লিতে জরুরি অবতরণের অনুমতি চাওয়া হয়। ATC জয়পুরে বিমান নামাতে বলে। কিন্তু ইরানের ওই বিমানের পাইলট সেই নির্দেশ না মেনেই ভারতের আকাশসীমা ছেড়ে উড়ে যাওয়ার কথা জানিয়ে দেন। সোজা চিনের দিকে উড়ে যান তিনি। কারা এই বিস্ফোরণের হুমকি দিয়েছিল তা এখনও স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখছে নয়াদিল্লি।

    এর আগে শনিবার মুম্বই বিমান বন্দরে একই ভাবে বোমা মেরে বিমান উড়িয়ে দেওয়ার হুমকি মেল আসে। অহমেদাবাদগামী একটি বিমানে বোমা রাখা রাছে এই হুমকি পেয়ে নড়েচড়ে কর্তৃপক্ষ। ওই বিমানে তল্লাশি চালিয়ে অবশ্য কোনও বিস্ফোরকই মেলেনি।
  • Link to this news (এই সময়)