• Dussehra 2022 : লক্ষ্য বিধানসভা ভোট, হিমাচলে দশেরা পালনের সিদ্ধান্ত নরেন্দ্র মোদীর
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • ভোট বড় বালাই। এবার হিমাচল প্রদেশের (Himachal Pradesh) দশেরা উদযাপনের (Dussehra celebration) সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi )। দশেরা উদযাপনের পাশাপাশি কুলুর বিখ্যাত রথযাত্রায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। দশেরা উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে এখন হিমাচলে সাজো সাজো রব। প্রধামন্ত্রীর সফরকে স্মরণীয় করে রাখতে প্রশাসনিক কর্তাদের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর। মুখ্যমন্ত্রী জানিয়েছন, বিলাসপুরে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (AIIMS)-এর উদ্ধোধন করবেন নরেন্দ্র মোদী। সেই সঙ্গে একটি জনসভায়ও ভাষণ দেওয়ার কথা প্রধানমন্ত্রীর।

    প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে বিলাসপুরে গৃহীত ব্যবস্থাগুলি খতিয়ে দেখেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী। এইমস ছাড়াও বান্দলায় হাইড্রো ইঞ্জিনিয়ারি কলেজও উদ্বোধন করবেন মোদী। সেই সঙ্গে নালাগড়ে একটি মেডিক্যাল ইকুইপমেন্ট পার্ক এবং পিঞ্জোর থেকে নালাগড় পর্যন্ত চার লেনের প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সফরের জন্য বিলাসপুর এবং আশপাশ এলাকায় ব্যাপক যানজট তৈরির আশঙ্কা দেখা দিয়েছে। আমজনতা যাতে অসুবিধার সম্মুখীন না হয়, তার জন্য স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। অন্যান্য যানবাহন চলাচলে যাতে অসুবিধান না হয়, তারজন্য রাজ্য সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। পর্যাপ্ত পার্কিং ব্যবস্থার উপরও নজর দেওয়ার কথা বলা হয়েছে নির্দেশিকায়।

    এদিকে, প্রধানমন্ত্রীর বিলাসপুর সফরের আগে রবিবার হিমাচল প্রদেশে সফর করেন BJP-র সর্বভারতীয় সভাপতি জগৎ প্রসাদ নাড্ডা। উনায় দলীয় কার্যালয় উদ্বোধন করেন তিনি। কার্যালয় উদ্বোধন করে, প্রত্যেক রাজ্যে এবং প্রতিটি জেলায় BJP-র সদর দফতর থাকার প্রধানমন্ত্রীর ইচ্ছার কথা জানান তিনি। কার্যালয় থাকলে, দলের কর্মীদের মনোবল বৃদ্ধি পাবে, বলে জানিয়েছেন BJP-র সর্বভারতীয় সভাপতি।

    চলতি বছরের শেষের দিকে গুজরাতের সঙ্গে হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। নির্বাচন কমিশন ভোটের দিনক্ষণ প্রকাশ না করলেও, ইতিমধ্যে চড়তে শুরু করেছে নির্বাচনী পারদ। কংগ্রেসেরে পাশপাশি হিমাচলেও BJP-র ঘারে নিঃশ্বাস ফেলছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। কেজরিওয়ালের দল ইতিমধ্যে গুজরাতে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে পদ্ম শিবিরকে। ভোটের কথা ভেবেই প্রধানমন্ত্রীর হিমাচল সফর বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

    ৬১ আসন বিশিষ্ট হিমাচল প্রদেশে বিধানসভায় BJP-র বিধায়ক সংখ্যা ৪৭। কংগ্রেসের আসন সংখ্যা ২০। ১ আসন রয়েছে বামেদের। গত লোকসভা নির্বাচনে হিমাচলে ২ আসনেই জয়ী হয়েছিল কংগ্রেস। এই পরিস্থিতিতে হিমাচল বিধানসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)