• Assembly Bypolls : উৎসবের মাঝেই ভোটের বাদ্যি, ৩ নভেম্বর ৬ রাজ্যে উপ নির্বাচন ঘোষণা
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • Election Commission News: উৎসবের মরশুমেই এবার নির্বাচনের ঢাকে কাঠি। ছয়টি রাজ্যে উপ নির্বাচনের ঘোষণা (Assembly Bypolls) করল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission Of India)। এর মধ্যে রয়েছে সাতটি বিধানসভা আসন। আগামী ৩ নভেম্বর এই উপ নির্বাচনের দিন ধার্য হয়েছে। ফলাফল ঘোষণা হবে আগামী ৬ নভেম্বর। কোন কোন রাজ্যে ভোট হচ্ছে?

    কোন কোন রাজ্যে ভোট?

    জাতীয় নির্বাচন কমিশন (Election Commission) সূত্রে জানা গিয়েছে, আগামী ৩ নভেম্বর উপ নির্বাচন হবে মহারাষ্ট্র, বিহার, হরিয়ানা, তেলঙ্গানা, উত্তরপ্রদেশ এবং ওডিশাতে।

    মহারাষ্ট্রের (Maharashtra) ১৬৬ আন্ধেরি পূর্ব আসন বিহারের (Bihar) দু'টি আসন যথাক্রমে ১৭৮ মোকামা ও ১০১ গোপালগঞ্জ হরিয়ানার (Haryana) ৪৭ আদমপুর তেলঙ্গানার (Telengana) ৯৩ মুনুগঞ্জউত্তরপ্রদেশের (Uttar Pradesh) ১৩৯ গোলা গোখরানাথ ওডিশার (Odisha) ৪৬ ধমকানগর বিধানসভা আসনে ভোট হবে

    নির্বাচন কমিশনের নোটিফিকেশনে বলা হয়েছে, এই উপ নির্বাচনের জন্য গেজেট নোটিফিকেশন বেরবে আগামী ৭ অক্টোবর। মনোনয়ন জমা করার শেষ দিন আগামী ১৪ অক্টোবর। মনোনয়নের স্ক্রুটিনি হবে আগামী ১৫ অক্টোবর। মনোনয়ন প্রত্য়াহারের শেষ দিন আগামী ১৭ অক্টোবর। আগামী মাসের ৮ চারিখের মধ্যে এই গোটা নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বলেও জানিয়েছে নির্বাচন কমিশন।

    ইতিমধ্যেই মোদী (PM Narendra Modi) শাহের রাজ্যে ভোট পরিস্থিতি খতিয়ে দেখতে গান্ধীনগর (Gandhinagar) গিয়েছিল নির্বাচন কমিশনের এক প্রতিনিধি দল। চলতি বছরই শেষ হচ্ছে গুজরাট বিধানসভার (Gujarat Assembly Elections) মেয়াদ। ফলে নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে সেখানে পারদ চড়তে শুরু করেছে। গুজরাট সফরে গিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। সঙ্গে ছিলেন আরেক নির্বাচন কমিশনার অনুপ পান্ডে। গুজরাটের নির্বাচন পরিস্থিতি খতিয়ে দেখতেই, তাঁদের গুজরাট সফর বলে মনে করছে ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, ২০১৭ সালে ১৮২ আসন বিশিষ্ট গুজরাট বিধানসভায় BJP ৯৯টি আসনে জয়লাভ করে। কংগ্রেস পায় ৭৭টি আসন। কিন্তু বর্তমানে BJP-র আসন সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১১তে। অন্যদিকে, কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৬৪। নির্দল বিধায়ক ৩ এবং চারটি আসন ফাঁকা। ১৯৯৮ সাল থেকে গুজরাট নিজেদের কব্জায় রেখেছে BJP। এবারের বিধানসভা নির্বাচনে (Gujarat Assembly Election) BJP-র সঙ্গে আম আদমির পার্টির (Aam Aadmi Party) লড়াই মুখ্য হতে চলেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
  • Link to this news (এই সময়)