• অতিরিক্ত ভিড়ের চাপ! সপ্তমীতেই বন্ধ হল গোবরডাঙার বুর্জ খলিফা
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • Burj Khalifa Puja Pandal : শহর থেকে শহরতলি বিভিন্ন প্রান্তেই এখন থিমের (Durga Puja Theme) বহর। থিমের জোয়ারে গা ভাসিয়ে এবার কলকাতাকে টেক্কা দিচ্ছে জেলাও। আর তার জেরে জেলার বিভিন্ন প্রান্তেই বিগ বাজেটের পুজোর আয়োজন করা হয়েছে। গোবরডাঙার মিলন সংঘের পুজোতে বুর্জ খলিফা (Burj Khalifa) তৈরি করা হয়। কিন্তু, সেখানে অতিরিক্ত ভিড়ের কারণে পুজো সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত সেখানে মণ্ডপ বন্ধ (Durga Puja 2022) রয়েছে বলে জানা গিয়েছে।

    সপ্তমীর রাতে বৃষ্টি (Rain In Puja) নামে। সেই সময় হঠাৎ করেই প্রচুর ভিড় হয়ে যায় মণ্ডপের সামনে। বাধ্য হয়ে পুজোর উদ্যোক্তারা গোবরডাঙা থানায় ফোন করেন। পুলিশ পৌঁছে সাময়িক ভাবে পুজোর দর্শন বন্ধ করে দেয়। সূত্রের খবর, ফের পুজো চালু করা নিয়ে প্রশাসনের সঙ্গে বৈঠকে বসবেন পুজো উদ্যোক্তারা। ঘটনায় বেশ খানিকটা নিরাশ আগত দর্শনার্থীরা। বুর্জ খালিফার আদলে তৈরি এই মণ্ডপের একেবারে কাছে গিয়েও তা না দেখেই ফিরতে হয়েছে অনেককেই। তার জেরে হতাশার সুর তাঁদের গলায়।

    এরপর জেলা পুলিশ সুপার, ও অতিরিক্ত পুলিশ সুপার রাত একটার সময় ঘটনাস্থল পরিদর্শন করেন। এই পুজো নিয়ে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন তাঁরা। প্রশাসনের তরফে মণ্ডপে প্রবেশের জায়গা ও বের হওয়ার জায়গা বড় করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি প্যান্ডেলের সামনের রাস্তা ডবল ওয়ে করার সহ বিভিন্ন প্রস্তাব দেওয়া হয়েছে ক্লাব কর্তৃপক্ষকে। আর এই প্রস্তাব মেনে যতক্ষণ না পর্যন্ত বিষয়গুলি ঠিক করা হবে ততক্ষণ এই মণ্ডপ বন্ধ রাখা হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। বড়সড় দুর্ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে জেলা পুলিশ প্রশাসনের তরফে।

    পুজো কমিটির এক কর্মকর্তার কথায়, “পুজো বার বার আসবে। এর থেকে আরও ভালো মণ্ডপ হবে। কিন্তু, আমরা মানুষের জীবনের নিশ্চয়তার কথা আগে ভেবেছি। সেই কারণে, ওই ভিড় আমরা সামাল দিতে পারব না দেখে, পুলিশের সঙ্গে কথা বলে মণ্ডপ দর্শন বন্ধ করে দিয়েছি।” দর্শনার্থীরা অনেকে হতাশ হলেও, পুজো কমিটির এই সিদ্ধান্তকে স্বাগতও জানিয়েছেন অনেকে।

    গতবছর দুবাইয়ের বুর্জ খালিফা বিল্ডিংয়ের আদলে মণ্ডপ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিল কলকাতার শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। তা দেখতে ভিড় জমেছিল বহু মানুষের। সেই সময়ও পরিস্থিতি সামাল দিতে কড়া সিদ্ধান্ত নিতে হয়েছিল স্থানীয় প্রশাসনকে। সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল মণ্ডপ দর্শন। বন্ধ করে দেওয়া হয়েছিল চোখ ধাঁধানো আলোকসজ্জাও। এদিকে সেই মণ্ডপ দেখার জন্য রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেই সেখানে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। আর সঙ্গে ছিল পাশের ভিআইপি রোডে অত্যাধিক যানজট। সেই পুজোর কথা মাথায় রেখে এ বছরও জেলার বিভিন্ন প্রান্তেই বুর্জ খলিফার আদলে মণ্ডপ তৈরি হয়েছে। গোবরডাঙাতেও তৈরি করা হয়েছিল বুর্জ খলিফা। কিন্তু, অতিরিক্ত ভিড়ের চাপে এবার সেই মণ্ডপও বন্ধ করে দেওয়া হয়েছে।
  • Link to this news (এই সময়)