• Virat Kohli: ৪৯-এ দাঁড়িয়েও কার্তিককে স্ট্রাইক! কোহলির 'বিরাট' মহানুভবতা মনে করাল ধোনিকে
    ২৪ ঘন্টা | ০৩ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইশ গজের যুদ্ধে বিরাট কোহলিকে (Virat Kohli) অনেক বার মাথা গরম করতে দেখা গিয়েছে। মুড-মেজাজ ভাল থাকলে তাঁকে ইয়ার্কি করতেও দেখেছে ক্রিকেট দুনিয়া। সোশ্যাল মিডিয়ার যুগে সেই সব মুহূর্ত ভাইরাল হতে সময় লাগেনি। এ বার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে তাঁকে একেবারে অন্য মেজাজে দেখা গেল। তাঁর মহানুবতার ছবি দেখল তামাম বিশ্ব। সেই মুহূর্তও ভাইরাল হতে সময় লাগেনি। কারণ অর্ধ শতরানের সুযোগ থাকলেও দলের স্বার্থে দীনেশ কার্তিককে (Dinesh Karthik) স্ট্রাইক ছেড়ে দিয়েছিলেন 'বিরাট' মনের পরিচয় দিলেন 'কিং কোহলি'। একইসঙ্গে এই ভিডিয়ো ভাইরাল হতেই মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) এক মহানুভবতার মুহূর্ত নিয়ে চর্চা হচ্ছে।  

    বিসিসিআই-এর (BCCI) তরফ থেকে এই ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে বিরাটের কাছে অর্ধ শতরান করার পূর্ণ সুযোগ ছিল। কিন্তু দলের স্বার্থের কথা মাথায় রেখেই, তিনি নিজের নজিরের কথা ভাবেননি। স্বার্থপরের মতো খেললেননি। বরং শেষ ওভারে কার্তিককে স্ট্রাইক দেন তিনি। সেই সুযোগের পুরো সদ্ব্যবহার করলেন 'ডিকে'। শেষ ওভারে ব্যাট চালিয়ে কার্তিক ৬ বলে করেন ১৭ রান। ১ রান অতিরিক্ত হয়েছে। সব মিলিয়ে শেষ ওভারে হয় ১৮ রান। আর তাই বিরাটের এই সিদ্ধান্তে মুগ্ধ ক্রিকেট মহল।

    বিরাটের এই মহানুভবতা ভাইরাল হওয়ার পর ধোনির একটি ঘটনা নিয়ে চর্চা চলছে। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাটের প্রতি এমনই ব্যবহার করেছিলেন 'ক্যাপ্টেন কুল'। সেই ম্যাচটাও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছিল। আট বলে দুই রান বাকি থাকার সময় বিরাট ডিপ মিড উইকেটের দিকে শট মারেন। দুই রান নিতে গেলেও শেষ পর্যন্ত এক রান হয়। স্বভাবতই স্ট্রাইক নেন ধোনি। তবে ধোনি নয়, সবাই অর্ধ শতরানে অপরাজিত থাকা বিরাটের ব্যাট থেকে ইউনিং শট দেখতে চেয়েছিল। ধোনিও মহানুভবতা দেখিয়ে ওভারের শেষ বল 'ডট' খেললেন। প্রাক্তন অধিনায়কের 'ডট' খেলা দেখে অবাক হয়ে যান বিরাট। তাঁর দিকে ইশারা করে বোঝানোর চেষ্টা করেন যে উইনিং শট নিয়ে নিলে ক্ষতি কিসের! উল্টে ধোনি তখন বিরাটের দিকে তাকিয়ে তাঁকে উইনিং শট নেওয়ার কথা বলেছিলেন।  

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    রবিবার প্রোটিয়াসদের বিরুদ্ধে ৩৪তম অর্ধ শতরান করার একেবারে সামনে দাঁড়িয়েছিলেন। মাত্র এক রান দরকার ছিল তাঁর। তবে দলের স্বার্থে তিনি কিন্তু নিজের কথা ভাবেননি। দলের প্রধান ফিনিশার কার্তিক শেষ ওভারে রাবাডার প্রথম বল মিস করার পর, পরের তিন বলে একটি চার ও একটি ছক্কা হাঁকান। চতুর্থ বলে একটি ছক্কা মেরে কার্তিক নন স্ট্রাইকার এন্ডে থাকা বিরাটের কাছে গিয়ে তাঁকে অর্ধ শতরান পূরণ করার কথা বলেন। তবে কার্তিকের আবেদন সটান নাকচ করে দেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক। 

    বিরাট তাতে রাজি হননি। হাত নেড়ে না করে দেন তিনি। বরং 'কিং কোহলি' উদারতা দেখিয়ে কার্তিককে বড় শট খেলার পরামর্শ দেন। কার্তিকও পরের বলে ফের একটি ছক্কা হাঁকান। শেষ বলে অবশ্য কোনও রান হয়নি। শেষ ওভারে কার্তিক ঝড়ে ভারতের স্কোর পৌঁছে যায় ৩ উইকেটে ২৩৭ রানে। বিরাটের এই মহানুভতা দেখে নেটপাড়ায় ধন্য ধন্য পড়ে গিয়েছে। বিরাট ভক্তদের দাবি, এমন উদারতা শুধু 'কিং কোহলি'-ই দেখাতে পারেন। 

     

       
  • Link to this news (২৪ ঘন্টা)