• ইরানের বিমানে বোমাতঙ্ক, ভারতীয় জেটের নজরদারিতে পেরল আকাশসীমা
    ২৪ ঘন্টা | ০৩ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় বিমান বাহিনীর ফাইটার জেটগুলি একটি বিদেশী বিমানকে আটকাতে তৎপর হয়। এই বিমানটির উৎস ইরানে। নতুন দিল্লির আকাশসীমার দিকে যাচ্ছিল এই বিমান। এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি) জানিয়েছে, ইরানের তেহরান থেকে চীনের গুয়াংজু যাচ্ছিল বিমানটি। দিল্লিতে জরুরি অবতরণের জন্য এয়ারলাইনটি যোগাযোগ করে। তারা জানায় বিমানে বোমাতঙ্ক হওয়ায় মাহান এয়ার দিল্লি বিমানবন্দর ATC-র সঙ্গে যোগাযোগ করে। দিল্লি ATC বিমানটিকে জয়পুর যাওয়ার পরামর্শ দিলেও বিমানের পাইলট তা প্রত্যাখ্যান করেন।

    বিদেশী বিমানটি চিনের দিকে যাচ্ছিল। ভারতীয় আকাশসীমায় প্রবেশ করলে তাকে ভারতীয় এয়ার ট্রাফিক কন্ট্রোলের তরফে সতর্ক করা হয়। পঞ্জাব এবং যোধপুর এয়ারবেস থেকে ভারতীয় বিমান বাহিনীর Su-30MKI ফাইটার জেট বিমানটিকে আটকানোর জন্য উড়ে যায় বলে জানা গিয়েছে। যদিও বিমানটি ভারতের মাটিতে অবতরণ করেনি বলে জানা গিয়েছে।

    বোমাতঙ্কের প্রকৃতি বা ইরানের বাণিজ্যিক বাহকের নাম এখনও স্পষ্ট নয়। যদিও, ছাড়পত্রের পরে, বিমানটি চিনের দিকে যাত্রা করেছে। এটি ভারতীয় আকাশসীমার উপরে থাকাকালীন নিরাপত্তা সংস্থাগুলি ঘনিষ্ঠভাবে তাঁর গতিপথ পর্যবেক্ষণ করছে। বিমানটি চিনের দিকে তার উড়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

    আইএএফ সূত্র অনুসারে জানা গিয়েছে যে, আইএএফ জেটগুলি এসওপি অনুসারে নিরাপদ দূরত্ব বজায় রেখে এই বিমানটিকে অনুসরণ করেছে। যদিও, ইরানের এজেন্সি তাদেরকে এই হুমকি উপেক্ষা করতে বলার পর বিমানটিকে চিনের দিকে এগিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়। আইএএফ জেটগুলি ভারতীয় আকাশসীমা ছেড়ে না যাওয়া পর্যন্ত এই বিমানটিকে সতর্কভাবে অনুসরণ করতে থাকে।
  • Link to this news (২৪ ঘন্টা)