• অষ্টমীর সন্ধ্যায় বৃষ্টির ইঙ্গিত, দক্ষিণে চার, উত্তরের আট জেলায় বর্ষণ! কলকাতায় সামান্য... ০৩ অক্টোবর ২০২২ ১৬:০৯
    আনন্দবাজার | ০৩ অক্টোবর ২০২২
  • অষ্টমীতে উত্তরবঙ্গের আট এবং দক্ষিণবঙ্গের চার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে কলকাতাবাসীদের জন্য একটু স্বস্তির খবরই শোনাচ্ছে হাওয়া অফিস। সোমবার শহরের আকাশ মেঘলা থাকবে। ভারী বৃষ্টি না হলেও, দু’এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি হতে পারে। শহরে নবমীর আবহাওয়াও অনেকটা একই রকম থাকবে বলে জানিয়েছে আলিপুর।

    দক্ষিণবঙ্গের যে চার জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর, তার মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপু এবং বীরভূম। তবে বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

    পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। যারে জেরে সোম থেকে বুধবার পর্যন্ত গভীর সমুদ্রে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। মঙ্গলবার নবমীতে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। সঙ্গে সামান্য ঝোড়ো হাওয়াও বইতে পারে। তবে দশমী থেকে বৃষ্টি কিছুটা কমতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, দশমীর দিন কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

    অষ্টমীতে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে দু’একটি জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নবমীতে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। বিশেষ করে দার্জিলিং এবং কালিম্পঙের কিছু কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

  • Link to this news (আনন্দবাজার)