• Alien research Area 51: ভিনগ্রহীদের নিয়ে গবেষণা, UFO-র সঙ্গে যোগাযোগ! কী হয় মার্কিন গুপ্ত ঘাঁটি এরিয়া ৫১-য়?
    এই সময় | ০১ জুলাই ২০২৩
  • মরুভূমির মধ্যে গোপন ঘাঁটিতে ভিনগ্রহের প্রাণী বা এলিয়ান নিয়ে চলছে গবেষণা? চন্দ্র অভিযানের মিথ্যা ঢাকতে এখানেই হয়েছিল শ্যুটিং? মার্কিন সেনাবাহিনীর গুপ্ত ঘাঁটি 'এরিয়া ৫১' নিয়ে জল্পনার অন্ত নেই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যা নিয়ে ফের শুরু হয়েছে চর্চা।

    ১৯৮৯-তে প্রথমবার খবরের শিরোনামে আসে 'এরিয়া ৫১'। ওই সময় লাস ভেগাসের সংবাদমাধ্যমে রবার্ট লেজার নামেক এক ব্যক্তির সাক্ষাৎকার ঘিরে রীতিমতো হইচই পড়ে যায়। সাক্ষাৎকারে নিজেকে 'এরিয়া ৫১'-র প্রাক্তন কর্মী বলে দাবি করেন রবার্ট।

    শুধু তাই নয়, এলিয়ানদের মহাকাশযান বা UFO স্বচক্ষে দেখেছেন বলেও দাবি করে বসেন তিনি। বিস্ফোরক ওই সাক্ষাৎকারে এখানেই থেমে থাকেননি রবার্ট। মার্কিন বায়ুসেনা UFO-র ধাঁচে ফাইটার জেট তৈরির নীল নকশা তৈরি করেছে বলেও জানান তিনি। তাঁর এহেন মন্তব্যের পর এলিয়ান-গবেষণা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায় গোটা আমেরিকায়। যা নিয়ে ২০১৩ পর্যন্ত মুখে কুলুপ এঁটেছিল মার্কিন প্রশাসন। কিন্তু আদপে কী এই রহস্যে মোড়ে 'এরিয়া ৫১'? দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দক্ষিণ নেভাদা এলাকার গ্রুম লেকে গোপন বায়ুসেনা ঘাঁটি তৈরি করে মার্কিন ফৌজ। মরভূমির বুকের এই এলাকায় রয়েছে রুপো ও সিসার খনি। তবে গ্রুম লেক কোনও হ্রদ নয়। মরুভূমির মধ্যে একটি সমতল জায়গা। ফলে সহজেই সেখানে রানওয়ে তৈরি করতে পেরেছিল মার্কিন বায়ুসেনা।

    প্রথমদিকে এই এলাকার আলাদা করে কোনও নাম দেওয়া হয়নি। পরে আমেরিকার প্রতিরক্ষা দফতরের সদর হিসেবে পরিচিত 'পেন্টাগন'-র তরফে ওই গুপ্তঘাঁটির নাম রাখা হয় 'এরিয়া ৫১'। সালটা ছিল ১৯৫৫।

    উল্লেখ্য ঠান্ডা লড়াই বা Cold War-রের সময়ও 'এরিয়া ৫১' আলোচনা কম হয়নি। এই ঘাঁটিতেই তৈরি হয় U-2 গুপ্তচর বিমান। যার কোড নেম ছিল 'ড্রাগন লেডি'। সমুদ্র পৃষ্ঠ থেকে ৭০ ফুট উঁচুতে উড়তে পারা এই বিমান সমস্ত রাডার ও ক্ষেপণাস্ত্রকে ফাঁকি দিতে পারবে বলে দাবি করে বসে আমেরিকা। যদিও ১৯৬০-এ সোভিয়েত ফৌজ U-2 বিমানকে গুলি করে নামালে ভেঙে যায় সেই মিথ।

    এছাড়া A-12 বিমানও 'এয়ার ৫১'-র গুপ্ত ঘাঁটিতে তৈরি করেছিল আমেরিকা। মাত্র ৭০ মিনিটে গোটা দেশ চক্কর লাগাতে পারত এই জেট। ফলে অনেকেই একে UFO-র সঙ্গে তুলনা টানতে শুরু করেন। পাশাপাশি চন্দ্র অভিযানকে ভুয়ো বলে দাবি করে এখানেই শ্যুটিং করা হয়েছিল বলেও খবর প্রকাশিত হয়। যা সম্পূর্ণভাবে উড়িয়ে দেয় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা NASA।

    ২০১৩-য় এরিয়া ৫১-র কথা প্রথমবার স্বীকার করে নেয় CIA। তবে এলিয়ান গবেষণা নিয়ে কিছুই মার্কিন গুপ্তচর সংস্থা। সূত্রের খবর, গুপ্ত এই ঘাঁটিতে অত্যাধুনিক বহু বায়ুযানের পরীক্ষা-নীরিক্ষা চালায় মার্কিন ফৌজ। সেগুলিকেই UFO বলে প্রচার চালানো হচ্ছে।
  • Link to this news (এই সময়)