• পুরুষদের জন্য জাতীয় কমিশন মামলা, শুনবে সুপ্রিম কোর্ট
    দৈনিক স্টেটসম্যান | ০১ জুলাই ২০২৩
  • দিল্লি, ১ জুলাই? বিবাহ-পরবর্তী পারিবারিক সমস‌্যা, গার্হ‌স্থ‌্য হিংসায় পুরুষরাও ভুক্তভোগী। সেই ভুক্তভোগী পুরুষরা পরবর্তীতে বেছে নেনে মৃত্যুর পথ। ফলে দেশে বিবাহিত পুরুষের আত্মহত‌্যার ঘটনা ক্রমশ বেড়েই চলেছে । সেই সমস্ত মৃত্যু আঁটকাতে এবং ভুক্তভোগী পুরুষদের সাহায্যে পুরুষদের জন‌্য জাতীয় কমিশন গঠনের দাবিতে সর্বোচ্চ আদালতে দায়ের হয়েছিল একটি জনস্বার্থ মামলা। তার শুনানির দিন আগামী ৩ জুলাই ধার্য করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে–বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্ত এই মামলার শুনানি সোমবারের জন‌্য তালিকাভুক্ত করেছেন। 
    জনস্বার্থ মামলাটি দায়ের করেছিলেন আইনজীবী মহেশকুমার তিওয়ারি। ন‌্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) ২০২১ সালের পরিসংখ‌্যান তুলে ধরে আবেদনে তিনি জানিয়েছেন, ওই বছর দেশে আত্মঘাতী হয়েছিলেন ১,৬৪,০৩৩ জন। তার মধ্যে ৮১,০৬৩ জনই ছিলেন বিবাহিত পুরুষ আর ২৮,৬৮০ জন বিবাহিতা মহিলা।
    পিটিশনে আরও বলা হয়েছে, ২০২১ সালে পারিবারিক সমস‌্যার কারণে অন্তত ৩৩.২ শতাংশ বিবাহিত পুরুষ আত্মহত‌্যার পথ বেছে নিয়েছেন। আর ৪.৪ শতাংশ বিবাহিত পুরুষ আত্মঘাতী হয়েছেন বিবাহ সংক্রান্ত নানা সমস‌্যার জেরে। চলতি বছরে ১,১৮,৯৭৯ জন পুরুষ আত্মহত‌্যা করেছেন (অন্তত ৭২ শতাংশ) আর ৪৫,০২৬ জন মহিলা আত্মহত‌্যা করেছেন (অন্তত ২৭ শতাংশ)।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)