• Singer KK:কেকে'র জাদু কবিরাজ বাগানে, ঠাকুর দেখতে এসে আবেগের জোয়ার,কলকাতা ভোলেনি…
    হিন্দুস্তান টাইমস | ০৩ অক্টোবর ২০২২
  • এই তো কিছুদিন আগের ঘটনা। নজরুলমঞ্চে গান গাইতে এসে অসুস্থ হয়ে পড়েছিলেন শিল্পী কেকে। কলকাতাতেই প্রয়াত হয়েছিলেন তিনি। গোটা দেশকে নাড়িয়ে দিয়েছিল এই ঘটনা। এবার কলকাতার দুর্গাপুজোতেও মণ্ডপসজ্জার মাধ্যমে স্মরণ করা হল সেই প্রিয় গায়ক কেকে-কে। কবিরাজবাগানে নকল নজরুল মঞ্চই তৈরি করে ফেলা হয়েছে। ঠিক যেখানে শেষবার গান গেয়েছিলেন কেকে। ঠিক যেখানে কেকের গানের জাদুতে মন্ত্রমুগ্ধ হয়েছিলেন হাজার হাজার শ্রোতা। 

    তিনি আর নেই। তবু তিনি রয়েছে বহু সঙ্গীতপ্রেমীর ভালোবাসায়, তিনি রয়েছেন গানে গানে আজও। যাঁর গলায়, 'ছোড় আয়ে হাম' শুনে এখনও ভেসে যান অনেকেই, সেই শিল্পীকেই স্মরণ করা হল কলকাতার পুজোয়।

    সেই কেকের সঙ্গীত অনুষ্ঠানকেই তুলে আনলেন কবিরাজ বাগানের পুজো উদ্যোক্তারা। সঙ্গীতশিল্পীর অনুষ্ঠানের কিছু অংশও দেখানো হচ্ছে উৎসব প্রাঙ্গনে। বিশাল ছবিতেও শ্রদ্ধার্ঘ্য জানানো হয়েছে। পাশাপাশি প্রয়াত সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকরকেও স্মরণ করা হয়েছে এই পুজোতে।

    এছাড়াও আরও একাধিক সঙ্গীতশিল্পীকেও শ্রদ্ধার্ঘ্য জানানো হয়েছে মণ্ডপসজ্জার মাধ্যমে।

    স্থানীয় কাউন্সিলর তথা পুজোর অন্যতম উদ্যোক্তা অমল চক্রবর্তী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কেকে আর আমাদের মধ্যে নেই। তাঁকে ভোলা যায় না। পুজোর মধ্য়েই তাঁকে শ্রদ্ধাঞ্জলি জানাচ্ছি। আমরা তাঁর গান শোনাচ্ছি। বাংলার মানুষ যে তাঁকে ভোলেননি সেটাই আমরা বুঝিয়ে দিচ্ছি। নতুন প্রজন্ম এই গান শোনার জন্য মণ্ডপের সামনে দাঁড়িয়ে পড়ছেন। পুরষ্কারের জন্য় নয়, কেকে-কে শ্রদ্ধাঞ্জলি জানানোর জন্যই এই উদ্যোগ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)