• 'শ্যুটিংয়ে আসল ডাকাতের সঙ্গে মদ খেয়েছি, একঘরে থেকেছি', ভয়ঙ্কর অভিজ্ঞতা মনোজের
    হিন্দুস্তান টাইমস | ০২ জুলাই ২০২৩
  • সালটা ১৯৯৪, শেখর কাপুরের 'ব্যান্ডিট কুইন' ছবির হাত ধরে ডেবিউ করেছিলেন অভিনেতা মনোজ বাজপেয়ী। ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেন সীমা দাস, আর ডাকাত মান সিংয়ের ভূমিকায় অভিনয় করেছিলেন মনোজ। সম্প্রতি ছবির শ্য়ুটিং চলাকালীন একটা চমকে যাওয়ার মতো ঘটনা শেয়ার করেছেন অভিনেতা।

    ঠিক কী ঘটেছিল 'ব্যান্ডিট কুইন'-এর শ্যুটিংয়ে?

    মনোজ বাজপেয়ী জানিয়েছেন, শ্যুটিং সেটে এসে হাজির হয়েছিলেন আসল ডাকাত মান সিং। আর সেখানে পৌঁছে যিনি তাঁর চরিত্রে অভিনয় করছেন (অর্থাৎ মনোজ বাজপেয়ী) সে অভিনেতার সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। মনোজ বলেন, ‘আমি ওই ডাকাত মান সিংয়ের সঙ্গে বসে মদ্যপান করেন এবং একইঘরে সেদিন তাঁরা ছিলেন বলে জানিয়েছেন।’ ভয় করেনি? এমন প্রশ্নে মনোজ জানান, ‘ভয় কী পাব, উনি নিজেই ভীষণ ভয় পেয়েছিলেন। তিনি যে জায়গায় থাকতেন, সেটিকে সবসময় নজরের মধ্যে রাখতেন। ভিড়ের মধ্যে হঠাৎ করেই অদৃশ্য হয়ে যেতেন। তাঁকে আর খুঁজে পাওয়া যেত না। আবার শ্যুটিং প্যাকআপের পর হঠাৎই গাড়িতে এসে বসতেন। সবসময় রাস্তার উপর কড়া নজর রাখতেন। বুঝতে পারতাম ওঁর জীবনে শান্তি নেই।’ মনোজ বলেন, তিনি আসল মান সিংয়ের কথা মাথায় রেখেই অভিনয় করেছেন।

    এদিকে সম্প্রতি শেখর কাপুর 'ব্যান্ডিট কুইন' ছবিতে ডাকাত মান সিংয়ের বেশে মনোজের একটি ছবি শেয়ার করেন। লেখেন, ‘একদিন রাতে হঠাৎই সত্যিকারের মান সিং আমাদের সেটে ঢুকে পড়লেন। উনি সেই লোকটির সঙ্গে দেখা করতে চেয়েছিলেন যিনি তাঁর চরিত্রে অভিনয় করছেন। আপাতদৃষ্টিতে আসল মান সিং এবং মনোজ একসঙ্গে মদ্যপান করেছিলেন। তাঁদের মধ্যে আসলে কী ঘটেছিল .. শুধুমাত্র মনোজই আপনাকে বলতে পারে ..। তবে এটা একটি অ্যাডভেঞ্চার, একজন অভিনেতার জন্য অভিজ্ঞতা তো বটেই। একটা বাস্তব চরিত্রে অভিনয় করা যাঁকে কিনা পুলিশ খুঁজছে ..আবার শ্যুটিং করতে করতে খোদ ডাকাতের মুখোমুখি হওয়া! ছবি বানানোর অ্যাডভেঞ্চার .. সিনেমা বানানোর সময় বাস্তব জীবনেও অ্যাডভেঞ্চার ছিল .. আমি সেই দিনগুলি মিস করি .. সেই অনিশ্চয়তার উত্তেজনা মিস করি।’ আর শেখর কাপুরের সেই পোস্ট ধরেই মনোজ বাজপেয়ীকে প্রশ্ন করা হয়। 

    ফুলন দেবীর সঙ্গে সাক্ষাতের অভিজ্ঞতা কেমন ছিল? এই প্রশ্নের উত্তরে মনোজ বলেন, ‘ওঁকে কখনও মহিলা হিসাবে দেখিনি, আমার চোখে উনি অনেক এগিয়ে। ’

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)