• স্লাইড করে স্টার্ক দুরন্ত ক্যাচ নিলেও নটআউট ডাকেট- সরব হলেন ম্যাকগ্রা, পন্টিংরা
    হিন্দুস্তান টাইমস | ০২ জুলাই ২০২৩
  • শনিবার লর্ডসে অ্যাশেজ টেস্টের চতুর্থ দিনে শেষ সেশনে মিচেল স্টার্কের একটি ক্যাচ বাতিল করা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়ে গিয়েছে। এই ঘটনার আগে মাত্র ৪৫ রানের মধ্যে প্রথম চার উইকেট হারিয়ে ইংল্যান্ড বড় সমস্যায় পড়ে গিয়েছিল। ওপেনার বেন ডাকেট এবং অধিনায়ক বেন স্টোকস তখন ক্রিজে লড়াই চালাচ্ছিলেন। চতুর্থ দিন শেষ হওয়ার মাত্র দুই ওভার আগে, ইংল্যান্ডের ইনিংসের ২৯তম ওভারে স্টার্কের ক্যাচ বাতিল করা হয়, যা নিয়ে সরব প্রাক্তনীরা।

    ইংল্যান্ডের ব্যাটারদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া তাদের শর্ট-বলের কৌশল ব্যবহার করে। যাতে চাপে পড়ে ইংল্যান্ড। ম্যাচের চতুর্থ দিনের ২৯তম ওভারে ব্রিটিশ ব্যাটসম্যান বেন ডাকেটকে আউট করেন অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ক্যামেরন গ্রিন। এক্ষেত্রে গ্রিনের শর্ট বলে ফাইন লেগের দিকে র‌্যাম্প শট খেলেন ডাকেট। অন্যদিকে, ফাইন লেগে দাঁড়িয়ে থাকা মিচেল স্টার্ক বাঁ দিকে ছুটে এসে দর্শনীয় একটি স্লাইডিং ক্যাচ নেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োতে স্পষ্ট দেখা যাচ্ছে যে, স্টার্ক দুর্দান্ত ভঙ্গিতে ক্যাচটি ধরেছিলেন। ফিল্ড আম্পায়ার ডাকেটকে আউটও দেন। কিন্তু রিভিউ নেন ডাকেট।

    থার্ড আম্পায়ারের কাছে সিদ্ধান্তটি গেলে, ফুটেজ দেখা হয়। যেখানে দেখা যায়, স্টার্ক ক্যাচটি সঠিক ভাবে ধরলেও, তাঁর হাত নেমে আসায় বলটি মাটিতে স্পর্শ করেছে বলে মনে হয়। এবং তৃতীয় আম্পায়ার মারাইস এরাসমাস অনুভব করেন যে, পুরো ক্যাচ ধরার সময়ে অস্ট্রেলিয়ার ফিল্ডারের শরীরের উপর নিয়ন্ত্রণ ছিল না। শেষ পর্যন্ত স্টার্ক এবং তাঁর সতীর্থদের অবাক করে নটআউটের সিদ্ধান্ত দেন এরাসমাস।

    অস্ট্রেলিয়ার বোলিং গ্রেট গ্লেন ম্যাকগ্রা, যিনি ঘটনার সময় ধারাভাষ্য দিচ্ছিলেন, এরাসমাসের এই সিদ্ধান্তে মারাত্মক ক্ষেপে যান। প্রাক্তন অজি তারকা বোলার এটিকে ‘অসম্মানজনক’ বলে দাবি করেছেন। ম্যাকগ্রা বলেন, ‘এটাই আমার দেখা অত্যন্ত খারাপ একটি ঘটনা। স্টার্ক নিয়ন্ত্রণেই ছিল। আমি তো পুরো বিষয়টাই দেখেছি। যদি ওটা আউট না হয়, তবে বাকি যতগুলো ক্যাচ নেওয়া হয়েছে, সবগুলোই নট আউট হওয়া উচিত। এটি অপমানজনক বিষয়।’

    অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংও এরাসমাসের সিদ্ধান্ত সন্তুষ্ট হতে পারেননি। এবং তিনি তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের অসঙ্গতির কথা বলেছেন। লর্ডসে প্রথম ইনিংসে জো রুটের হাতে স্টিভ স্মিথের ক্যাচের কথা উল্লেখ করে পন্টিং বলেছেন যে, অজি ব্যাটারের ক্যাচের চেয়ে স্টার্কের বেশি নিয়ন্ত্রণ ছিল।

    স্কাই স্পোর্টসে পন্টিং বলেছেন, ‘মিচেল স্টার্কের সেই বলের উপর অনেক ভালো নিয়ন্ত্রণ ছিল এবং স্টিভ স্মিথ যখন জো রুটকে ক্যাচ দিয়েছিলেন, তার চেয়ে বেশি নিয়ন্ত্রণ ছিল।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)