• পঞ্চায়েতের প্রচারে নেই পুরনোরা! কোন্দলের মাঝে গোঁজ প্রার্থী নিয়ে বিব্রত বিজেপি
    প্রতিদিন | ০৩ জুলাই ২০২৩
  • রূপায়ণ গঙ্গোপাধ‌্যায়: দলের গোঁজ প্রার্থীদের নিয়ে চিন্তায় বঙ্গ বিজেপি নেতৃত্ব। দক্ষিণ ও উত্তরবঙ্গ মিলিয়ে অন্তত ১৫টি জেলায় কোন্দলের জেরে বহু গোঁজ প্রার্থী নির্দল হিসেবে দাঁড়িয়েছে। যাদের সামলাতেই হিমশিম খেতে হচ্ছে রাজ্য নেতাদের। আর গেরুয়া শিবিরে এই নির্দল কাঁটা সামলাতে জেলা কমিটির উপরই দায়িত্ব দিল রাজ্য নেতৃত্ব। গোঁজ প্রার্থীর বিষয়টি স্বীকার করে নিয়ে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের বক্তব্য, ?সংখ্যাটা কত বলতে পারব না। জেলা নেতৃত্বকে ব্যবস্থা নিতে বলেছি।?

    একদিকে যেমন এই গোঁজ প্রার্থী, অন্যদিকে দলের পুরনো বহু নেতা-কর্মী পঞ্চায়েত ভোটের (Panchayat Election 2023) প্রচারে মাঠে নামেনি। ক্ষোভে দূরে সরে রয়েছে তারা। যা ভোটে প্রভাব পড়বে বলেই মনে করছে গেরুয়া শিবিরের একাংশ। এদিকে, গত ২০১৮ সালের পঞ্চায়েতে জিতে আসা বহু নেতা-কর্মীকেই এবার প্রার্থী করেনি বঙ্গ বিজেপি। যা নিয়ে দলের মধ্যেই ক্ষোভ দানা বেঁধেছে। পুরনো কর্মী, যাঁরা জয়ী হয়েছিলেন গত পঞ্চায়েত নির্বাচনে, তাদের অনেককেই বঞ্চিত করে সেই জায়গায় নতুনদের প্রার্থী করা হয়েছে। নতুন জেলা বা মণ্ডল সভাপতিরা নিজেদের মতো টিম বানিয়ে পুরনোদের ঘেঁষতে দেয়নি বলে অভিযোগ। ফলে পঞ্চায়েত ভোটে বিজেপির প্রচারে দলের পুরনোদের একটা বড় অংশের অনুপস্থিতি স্বাভাবিক ভাবেই ভাবাচ্ছে শীর্ষ নেতাদের।

    রাজ‌্য বিজেপি সূত্রে খবর, গেরুয়া প্রচারে উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় পুরনো নেতা—কর্মীদের সক্রিয়ভাবে দেখা যাচ্ছে না। অথচ, দিল্লির নেতাদের নির্দেশ ছিল, গত পঞ্চায়েত ভোটে জয়ীদের সঙ্গে যোগাযোগ করতে হবে। পুরনোদের সঙ্গে যোগাযোগ করতে হবে। কিন্তু কেন্দ্রীয় নেতাদের এই নির্দেশ খাতায়—কলমেই রয়ে গিয়েছে। দেখা যাচ্ছে, হাওড়া, দুই ২৪পরগনা, হুগলি, ঝাড়গ্রাম, নদিয়া—সহ আরও কয়েকটি জেলায় দলের প্রার্থীদের সঙ্গে প্রচারে লোকই নেই। একজন প্রার্থীর সঙ্গে চার—পাঁচজন করে সমর্থক। এর পাশাপাশি বিভিন্ন জায়গায় প্রতীক না পেয়ে নির্দল হয়ে লড়ছেন বিজেপি কর্মীদের অনেকেই।

    বিজেপির এক রাজ‌্য নেতার কথায়, পুরনোদের কাছে না টানার ফল পঞ্চায়েত ভোট প্রভাব ফেলবে দলের উপর। দলের নিচুতলার সঙ্গে সমঝোতার অভাব। প্রার্থী নিয়ে রাজ‌্য পার্টির সঙ্গে জেলা পার্টির মতভেদের জেরে প্রতীক না পেয়ে বিজেপির একাধিক নেতাকে নির্দল হিসেবেই থেকে যেতে হয়েছে। নন্দকুমার, পাশকুড়া, কোলাঘাট, সুতাহাটা থেকে হলদিয়ায় জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির আসনে প্রতীক না পেয়ে নির্দল হিসেবে লড়ছেন অনেক বিজেপি কর্মীরা।
  • Link to this news (প্রতিদিন)