• কৃষি মন্ত্রকে চাকরি দেওয়ার নামে ১০ লক্ষ টাকার জালিয়াতি, গ্রেপ্তার মন্ত্রকেরই ?ভুয়ো? কর্তা!
    প্রতিদিন | ০৩ জুলাই ২০২৩
  • অর্ণব আইচ: কেন্দ্রে চাকরি দেওয়ার নাম করে দশ লক্ষ টাকা জালিয়াতি। জাল নিয়োগপত্র দিয়ে পুলিশের হাতে গ্রেপ্তার হলেন এক ব‌্যক্তি। পুলিশ জানিয়েছে, ধৃত ব‌্যক্তির নাম তরুণ বন্দ্যোপাধ‌্যায়। পাঁচ বছর আগে পূর্ব কলকাতার বেলেঘাটার (Beleghata) এক বাসিন্দার সঙ্গে তরুণের পরিচয় হয়। অভিযুক্তও বেলেঘাটা অঞ্চলের বাসিন্দা। ওই ব‌্যক্তি নিজেকে কৃষি মন্ত্রকের (Agricluture Ministry) কর্তা বলে পরিচয় দেন। দাবি করেন, তিনি প্রভাব খাটিয়ে চাকরির ব‌্যবস্থা করতে পারেন। তাতে ভরসা করেই লক্ষ লক্ষ টাকা খুইয়েছেন বেলেঘাটার ওই বাসিন্দা।

    জানা যাচ্ছে, তরুণ কৃষি মন্ত্রকের কর্তা জেনে ওই ব্যক্তি তাঁকে মেয়ের চাকরির জন্য ব্যবস্থা করার কথা বলেন। জানান যে ওই চাকরির বড় প্রয়োজন। তরুণ তাঁকে পালটা বলেন, চাকরি পাওয়া যাবে সহজে, তবে তার জন্য ৩০ লক্ষ টাকা দিতে হবে। অভিযোগকারী জানান, এত টাকা দেওয়া  সম্ভব নয়। তাই বাইপাসের কাছে তাঁকে ডেকে নিয়ে গিয়ে শুরু হয় দরাদরি।

    শেষ পর্যন্ত ১৬ লক্ষ টাকায় রফা হয়। অভিযুক্ত বলেন, তাঁকে কথা বলতে দিল্লিতে যেতে হবে। সেখানেই কিছু টাকা আগাম দিতে হবে। ওই টাকা দিলে নিয়োগপত্র পাওয়া যাবে। চাকরি পাওয়ার পর দিতে হবে বাকি টাকা। এভাবে ধর্মতলায় ডেকে আগাম দশ লক্ষ টাকা তরুণ নামে ওই ব‌্যক্তি আদায় করেন। কিছুদিন পর তরুণ বন্দ্যোপাধ‌্যায় কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের জাল নিয়োগপত্র (Fake appointment) দেন। ওই নিয়োগপত্র নিয়ে অভিযোগকারীর মেয়ে চাকরিতে যোগদান করতে যান।

    কিন্তু দিল্লিতে (Delhi) মন্ত্রকের অফিসে গিয়ে জানতে পারেন যে, নিয়োগপত্রটি জাল। তিনি কলকাতায় ফিরে আসেন। ওই ব‌্যক্তির সঙ্গে অভিযোগকারী যোগাযোগ করলে তিনি এড়িয়ে চলতে থাকেন বলে অভিযোগ। শেষে চাকরিপ্রার্থীর বাবা মধ‌্য কলকাতার হেয়ার স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করেন। লালবাজারের গোয়েন্দারা তদন্ত শুরু করেন। শনিবার রাতে বেলেঘাটার রাজেন্দ্রলাল মিত্র রোডের বাড়ি থেকে তাঁকে গোয়েন্দারা গ্রেপ্তার করেন। রবিবার ধৃতকে ব‌্যাঙ্কশাল আদালতে তোলা হলে তাঁকে ৭ জুলাই পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক।
  • Link to this news (প্রতিদিন)