• Election Commission Central Force: রাজ্যে আসছে বাকি বাহিনী, ৮২২ কোম্পানিতেই এক দফায় ভোট! হাইকোর্টে জানাল কমিশন
    এই সময় | ০৩ জুলাই ২০২৩
  • কেন্দ্র ও রাজ্য দড়ি টানাটানির অন্ত। পঞ্চায়েত ভোটের পাঁচ দিন আগে কাটল জটিলতা। রাজ্যের আবেদন মতো ৮২২ কোম্পানি বাহিনীরই আবেদন মঞ্জুর। বাকি ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীরও অনুমোদন দিয়েছে কেন্দ্র বলে এদিন কলকাতা হাইকোর্টে জানাল রাজ্য নির্বাচন কমিশন। অর্থাৎ ৮২২ কোম্পানির নজরদারিতে বাংলায় এক দফায় ভোট হচ্ছে ৮ জুলাই।

    এদিন হাইকোর্টে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে নির্বাচন কমিশন পঞ্চায়েত ভোট নিয়ে হলফনামা জমা দেয়। কমিশন জানিয়েছে, সিএপিএফ বাহিনীকে বুথে নয় এরিয়া ডমিনেশন, রুট মার্চ ও সাধারণ মানুষকে নিরাপত্তা নিয়ে নিশ্চিন্ত ও আত্মবিশ্বাসী করে তুলতে ব্যবহার করা হবে।

    একইসঙ্গে প্রত্যেক বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার মতো বাহিনী হাতে নেই তা এদিন পরিসংখ্যান দিয়ে স্পষ্ট করেছে নির্বাচন কমিশন। সেক্ষেত্রে সমাধান হিসেবে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে রাজ্য কমিশন জানিয়েছে, 'মোবাইল ইউনিট হিসাবে কেন্দ্রীয় বাহিনী পোলিং বুথে যেতে পারে। কারণ, মোট পোলিং বুথ ৬১৬৩৬। তার মধ্যে ৪৪৮৪২ টি জায়গায় একজন করেও যদি কেন্দ্রীয় বাহিনীর জওয়ান দেওয়া হয়, তাহলে যত সংখ্যক জওয়ান প্রয়োজন, সেই সংখ্যার বাহিনী আমাদের হাতে নেই। সেক্ষেত্রে ৫-৬ জনের ইউনিটে চার পাঁচটা করে বুথের উপর নজর রাখবে কেন্দ্রীয় বাহিনী।'

    এছাড়া রাজ্য ও কেন্দ্রের সঙ্গে যোগাযোগের জন্য দুজন নোডাল অফিসারকে নিযুক্ত করেছে জানালেন রাজ্যের তরফে সওয়ালকারী আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। আগামীকাল সকালে ফের এই মামলার শুনানি।

    উল্লেখ্য, প্রথম দফায় রাজ্যে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং পরে রাজ্যের আবেদন মতো ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছিল রাজ্যে। এবার ৪৮৫ কোম্পানি বাহিনীর অনুমোদন দিয়েছে কেন্দ্র। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানা গিয়েছে, মোট ২০টি রাজ্য থেকে ১৬২ কোম্পানি বাহিনী আসবে। এছাড়া প্রয়োজনীয় বাহিনীর টার্গেট পূরণে বিএসএফ থেকে ১০০ কোম্পানি, সিআরপিএফ থেকে রাজ্যে পাঠানো হবে ৭৩ কোম্পানি, আরপিএফ থেকে ৩০ কোম্পানি, সিআইএসএফ থেকে ৪০ কোম্পানি জওয়ান পাঠানো হচ্ছে বাংলায়।
  • Link to this news (এই সময়)