• Vegetable Price Hike : কাঁচা আনাজের আকাশছোঁয়া দাম বৃদ্ধি, কারণ খতিয়ে দেখতে বাজারে হানা এনফোর্সমেন্ট ব্রাঞ্চের
    এই সময় | ০৩ জুলাই ২০২৩
  • West Bengal News : কাঁচা আনাজের আকাশছোঁয়া দাম বৃদ্ধির পিছনে বেআইনী মজুতদারির কোনও ভূমিকা আছে কিনা তা খতিয়ে দেখতে সোমবার হাওড়া সহ কলকাতা ও জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজারগুলিতে একই সময়ে হানা দিল রাজ্য এনফোর্সমেন্ট শাখা সহ স্থানীয় জেলা প্রশাসন ও পুলিশ। এদিন হাওড়ার কালীবাবুর বাজার, স্টেশন বাজার, কদমতলা বাজার ও শিবপুর বাজারে গিয়ে আনাজের দাম বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে আনাজ বিক্রেতা ও বাজার কমিটির সঙ্গে কথা বলেন রাজ্য এনফোর্সমেন্ট ব্র্যাঞ্চের অফিসার ও ফোরাম ফর ট্রেডার্স অর্গানাইজেশনের বা এফটিও-র কেন্দ্রীয় কমিটির সদস্যরা।

    জানা যাচ্ছে, মঙ্গলবারও এইভাবে বাজারগুলিতে ফের হানা দেওয়া হবে এফটিও-র কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে। তবে গতকালের তুলনায় জিনিসপত্রের দাম কিছুটা হলেও কমেছে। মঙ্গলবারের পর আরও কিছুটা কমবে বলে আশা করা যাচ্ছে। তবে স্থানীয়ভাবে দাম বৃদ্ধির জন্য অতিরিক্ত গরম ও ভিন রাজ্য থেকে আমদানি কম হওয়াকেই প্রধান কারণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

    প্রসঙ্গত উল্লেখ্য,অগ্নিমূল্য কাঁচা আনাজের দাম। মূল্যবৃদ্ধি এবং কালোবাজারি আটকাতে পশ্চিমবঙ্গ সরকার কড়া পদক্ষেপ নিতে চলেছে বলে জানা গিয়েছে। রাজ্য টাস্ক ফোর্স হানা দিচ্ছে বিভিন্ন বাজারে। বেশ কিছুদিন ধরেই কাঁচা আনাজের দাম আকাশ ছোঁয়া। অসুবিধায় পড়েছেন মধ্যবিত্তরা।

    সোমবার সকালে রাজ্য ট্রাস্ক ফোর্সের একটি দল তাদের অভিযান শুরু করে বিধাননগর থেকে। বিধান নগরের এবিএসই মার্কেটে হানা দেয় রাজ্য টাস্ক ফোর্স ও বিধাননগর পুলিশ।

    রাজ্য টাস্ক ফোর্সের আধিকারিক রবীন্দ্রনাথ কোলে বাজারে কাঁচা আনাজ বিক্রেতাদের সঙ্গে কথা বলেন । তাঁদের কাছ থেকে তিনি জানতে চান তাদের কেন ও বেচা দামের মধ্যে কি পার্থক্য রয়েছে। তিনি বিক্রেতাদেরকে বেশি লাভের জন্য অধিক মূল্য বিক্রি না করার নির্দেশ দেন । তিনি বলেন, ‘বিষয়টি খুবই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। আজকে যেমন অভিযান চালানো হয়েছে। আগামী দিনেও এই অভিযান চলবে’। বিধান নগরের এবিএসই মার্কেট থেকে শুরু করে বিডি মার্কেট ও আরও বেশ কয়েকটি মার্কেট পরিদর্শন করে টাস্ক ফোর্সের এই দল। যেভাবে লাফিয়ে লাফিয়ে শাক সবজির দাম বাড়ছে, তাতে আট পেটা খেয়ে থাকতে হবে আর কিছুদিন পর, এমনই অভিযোগ সাধারণ মানুষের। বাজার করতে গিয়ে কার্যত পকেটে ফাঁকা হওয়ার জোগার মানুষের।

    লঙ্কা, আদা তিনশো টাকা কেজি। টমেটোর দাম ১৬০ টাকা। প্রায় কোনও সবজির দামই একশো টাকার নিচে নেই। এই মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়টি ওপর নজর রেখে টাস্ক ফোর্সের আধিকারিকদের বিভিন্ন বাজার পরিদর্শন করতে বলেন।
  • Link to this news (এই সময়)