• পালতোলা নৌকায় ফিরল ১৮৮৯! ATK মুছে নয়া লোগো প্রকাশ করল মোহনবাগান
    হিন্দুস্তান টাইমস | ০৩ জুলাই ২০২৩
  • ঐতিহ্য, ইতিহাস ফিরে পেলেন মোহনবাগান সমর্থকরা। নামের আগে থেকে আগে সরে গেলেও এতদিন যেন ‘বুকে’ পাথর হয়ে বসেছিল ‘এটিকে’। কারণ কয়েকমাস ধরেই মোহনবাগান সুপার জায়েন্টসের নয়া লোগো প্রকাশ করা হয়নি। অবশেষে আজ ‘বুক’ থেকে সেই 'পাথর' নেমে গেল। মোহনবাগানের লোগো থেকে মুছে ফেলা হল ‘এটিকে’। সেইসঙ্গে বাগানের লোগোয় ফেরানো হল গর্বের ‘১৮৮৯ সাল’-কে। যে সালটা স্রেফ একটা বছর নয়, একটা ইতিহাস, বুকভরা আবেগ, অপরিসীম ভালোবাসা, লড়াই, ইংরেজদের বিরুদ্ধে খালি পায়ে সংগ্রামের জেদ,  স্বাধীনতার জন্য আপামর বাঙালিকে একসূত্রে বেঁধে দেওয়ার প্রতীক। সেইসঙ্গে মোহনবাগানের নয়া লোগোয় সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপের লোগোও যোগ করা হয়েছে। 

    নামের আগে 'এটিকে' যুক্ত হওয়ার আগে মোহনবাগানের যে লোগো ছিল, সেটার সঙ্গে সামঞ্জস্য রেখেই নয়া লোগো তৈরি করা হয়েছে। নয়া গোল লোগোয় উপরের দিকে অংশে 'মোহনবাগান' লেখা আছে। নীচের অংশে লেখা আছে ‘সুপার জায়েন্টস’। সেই 'মোহনবাগান' এবং ‘সুপার জায়েন্টস’-র অংশের মধ্যে দু'দিকেই গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপের লোগো আছে। আর লোগোর একেবারে মাঝখানে পালতোলা নৌকা আছে। সেটার উপরে বেশ স্টাইলিশভাবে ‘১৮৮৯’ লেখা আছে। 

    এটিকের সঙ্গে সংযুক্তিকরণের আগে পালতোলা নৌকার উপরে ‘১৮৮৯’ লেখা থাকত না। বরং নয়া লোগোয় যেখানে ‘সুপার জায়েন্টস’ লেখা আছে, সেখানে ‘ফাউন্ডেড ১৮৮৯’ (প্রতিষ্ঠা ১৮৮৯) লেখা থাকত। যখন 'এটিকে'-র সঙ্গে মিশে গিয়েছিল মোহনবাগান, তখন লোগো থেকে '১৮৮৯' মুছে দেওয়া হয়েছিল। যেন সবুজ-মেরুন সমর্থকদের হৃদপিণ্ড ছিনিয়ে নেওয়া হয়েছিল, কেড়ে নেওয়া হয়েছিল প্রাণ। অবশেষে সেই '১৮৮৯'-কে ফিরে পেয়ে হাসি মুখ ফুটেছে মোহনবাগান সমর্থকদের মুখে।

    (বিস্তারিত পরে আসছে)
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)