• অভিষেক নেই, ঢাকের আওয়াজ কষ্ট দেয়! পুজোয় শহর ছেড়ে চলে গেলেন তাঁর স্ত্রী আর মেয়ে
    হিন্দুস্তান টাইমস | ০৩ অক্টোবর ২০২২
  • বেশ কয়েক মাস কেটে গিয়েছে। কিন্তু দুঃখের রেশ এখনও বিন্দুমাত্র কমেনি। অভিষেক চট্টোপাধ্যায়ের মৃত্যুর শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি তাঁর পরিবার। পারার কথাও নয়। কিন্তু দুর্গাপুজোর এই আনন্দের মুহূর্ত যেন সেই শোকের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে। আর তাই শহর ছেড়ে এই ক’দিনর জন্য চলে গিয়েছেন দু’জনে। অভিষেকের স্ত্রী এবং মেয়ে।

    অভিষেকের মেয়ে ডল সম্প্রতি ছবি দিয়ে জানিয়েছেন, তিনি বাবা-মায়ের সঙ্গে নিজের মতো পুজো কাটাবে। বাকিরাও যাতে ফুজো ভালো কাটায়, তার শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।

    অভিষেকের স্ত্রী সংযুক্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পুজোর দিনগুলি ছিল তাঁদের বাড়ির সবচেয়ে আনন্দের দিন। বাড়িতে পুজো হত। অভিষেক নিজেই পুজোর বেশির ভাগ দায়িত্ব সামলাতেন। এবার তাই সেই স্মৃতিটা বেশি করে তাড়া করছে তাঁদের।

    ঢাকের বোলে বার বার ফিরে আসছেন অভিষেক। তাঁর স্ত্রী সংযুক্তা এবং মেয়ে ডলের কাছে সেটিই বোধহয় সবেচেয়ে বেশি কষ্টের হয়ে দাঁড়িয়েছে। যে ঢাকের শব্দ শোনার জন্য গোটা বাঙালি সম্প্রদায় অপেক্ষা করে থাকে, সেই শব্দই বড় বেশি করে কানে বাজছে এই দু’জনের। তাই তাঁরা শহর ছেড়ে অনেকটা দূরে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

    কোথায় যাচ্ছেন তাঁরা? যত দূর জানা গিয়েছে, কলকাতা থেকে অনেকটা দূরে কেরলে পুজোর ক’টা দিন কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। আপাতত সেই উদ্দেশেই রওনা হয়ে গিয়েছেন। ফিরবেন পুজোর ঢাকের বোল থেমে গেলে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)