• Om Prakash Mishra: ‌‘‌আচার্য এবং শিক্ষা দপ্তরের মধ্যে সমন্বয় তৈরি হোক’‌, বলছেন শিক্ষাবিদরা
    আজকাল | ০৪ জুলাই ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক:‌ উচ্চশিক্ষায় শ্রেষ্ঠত্বের দিক থেকে পশ্চিমবঙ্গ দেশের অন্যতম শীর্ষস্থানীয় রাজ্য।

    উচ্চশিক্ষার সেরা কিছু প্রতিষ্ঠান এই রাজ্যে অবস্থিত। গত ১১ বছরে রাজ্যে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বহুগুণ বেড়েছে। তবে বর্তমানে বিভিন্ন সমস্যার কারণে পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি এক সংকটের সম্মুখীন হচ্ছে। যার মধ্যে অন্যতম হল রাজ্যের ৩১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পূর্ণ মেয়াদী উপাচার্যের অনুপস্থিতি। সোমবার এই সংকটকে উদ্দেশ্য করে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদরা। 

    এদিনের এই সম্মেলনে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওম প্রকাশ মিশ্র। এছাড়াও সম্মেলনে বক্তব্য রাখেন বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য দেব নারায়ণ বন্দোপাধ্যায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অভিজিৎ চক্রবর্তী, পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা সহ আরও অনেকে। 

    শিক্ষাবিদদের মতে, একজন স্থায়ী উপাচার্য থাকা এই বিশ্ববিদ্যালয়গুলির জন্য বর্তমান পরিস্থিতিতে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি তাঁদের দাবি, আচার্য এবং শিক্ষা দপ্তরের মধ্যে সমন্বয় তৈরি হোক। এই বছর থেকেই শুরু হতে চলেছে নতুন শিক্ষানীতির বাস্তবায়ন প্রক্রিয়া। এই সময়ে এধরনের অচলাবস্থা লক্ষাধিক শিক্ষার্থীর আগ্রহকে প্রভাবিত করছে। যা শিক্ষা ও গবেষণার বৃদ্ধি ও সমৃদ্ধির জন্য ক্ষতিকর। নতুন অ্যাকাডেমিক সেশন শুরু হওয়ার পরিপ্রেক্ষিতে এই সঙ্কট আরও তীব্র হয়েছে। পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রীকে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য বানানোর বিলের প্রস্তাবের কথাও তোলা হয়।
  • Link to this news (আজকাল)