• ইংরেজি মাধ্যম ছাড়া ভর্তি নয়, স্নাতকে ভর্তির বিজ্ঞপ্তি দিয়ে বিতর্কে লরেটো কলেজ  
    দৈনিক স্টেটসম্যান | ০৪ জুলাই ২০২৩
  • কলকাতা , ৩ জুলাই ?  স্নাতকে ভর্তির বিজ্ঞপ্তি দিয়ে বিতর্কের কেন্দ্রে লরেটো কলেজ। ভর্তির বিজ্ঞপ্তি ঘিরে বিতর্কের সূত্রপাত। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলা নয়, ইংরাজি মাধ্যমে উচ্চমাধ্যমিক পাশ করলে তবেই কলেজে ভর্তির জন্য আবেদন করা যাবে। কেন ইংরাজিকে লরেটো কলেজ প্রাধান্য দিচ্ছে সেই বিষয়টিও নোটিসে বিস্তারিতভাবে উল্লেখ করা হয় ।  বাংলা বা হিন্দি মাধ্যমের ছাত্রীদের ভর্তিই নেওয়া হবে না -ভর্তির বিজ্ঞপ্তিতে এমনই লেখা হয়েছিল।  কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই বিষয়ে অধ্যক্ষের কাছে ব্যাখ্যা চেয়ে পাঠান। কিন্তু অধ্যক্ষের তরফে কোনও যথাযথ জবাব মেলেনি বলে জানা গেছে। এই ধরনের নোটিস ভবিষ্যতে যাতে  না দেওয়া হয়, অধ্যক্ষকে নির্দেশ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। চলতি বছরে কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে মঙ্গলবার বৈঠকে বসবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

    কলকাতার খ্যাতনামা ও ঐতিহ্যবাহী এই লরেটো কলেজে বাংলা ও অন্যান্য আঞ্চলিক ভাষাকে কেন গুরুত্ব দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।  কলকাতা বিশ্ববিদ্যালয়ের নীতি অনুযায়ী , যে কোনও মাধ্যম থেকে আসা শিক্ষার্থী এর অধীনে পড়তে পারেন। সেই বিশ্ববিদ্যালয়ের অধীন হয়েও কেন লরেটো কলেজ এমন একটা সিদ্ধান্ত নিল তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় কলেজ কর্তৃপক্ষকে। সোমবার বিশ্ববিদ্যালয়ের তরফে ব্যাখ্যা চাওয়া হলেও কোনও গ্রহণযোগ্য ব্যাখ্যা তারা দিতে পারেনি বলে সূত্রের খবর। এরপরই নিয়ম বদলের নির্দেশ দেওয়া হয়েছে।
    লরেটোর এমন সিদ্ধান্তে বিস্মিত বিশিষ্ট জনেরাও। শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন, এটা লজ্জার। যে ভাবে বাংলাকে গুরুত্ব না দিয়ে শুধুমাত্র ইংরেজিকে গুরুত্ব দেওয়া হয়েছে তা  মেনে নেওযা যায় না । তিনি উল্লেখ করেন, লরেটোর অনেক প্রাক্তনী আছেন, যাঁরা ইংরেজি ও বাংলায় সমান দক্ষ।
    শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি এক সংবাদ মাধ্যমে জানান, কোনও অফিসার এ রাজ্যে দায়িত্ব পেলে তাঁকে বাংলাটা শিখতে হয়। এমনকী ইংরেজরা যখন বাংলায় এসেছিলেন, তখন তাঁদেরও বাংলা শিখতে হয়েছিল।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)